ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো? Which facewash is good for boys' acne?

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো?

মূলতে ব্রণের বিরুদ্ধে লড়াইয়ের প্রথম ধাপ হলো ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো তা নিয়ে রিসার্চ করা এবং এর সঠিক ব্যবহার নিশ্চিত করা। 


কারণ ব্রণের প্রভাবে স্কিনে দেখা দেওয়া ছিদ্রে যাতে অতিরিক্ত তেল এবং ব্যাকটেরিয়া আক্রমণ করতে না পারে সে বিষয় নিশ্চিত করতে হলে স্কিনকে পরিষ্কার রাখতে হবে। মজার ব্যাপার হলো এক্ষেত্রে ছেলেদের জন্য প্রযোজ্য এমন সব ধরনের ব্রণ ক্লিনজারই আপনি বাজারে পাবেন। 


কিন্তু কোনটি ভালো, কোনটিতে ফেনা বেশি হয়, কোনটি দ্রুত কাজ করে তা নিশ্চিত করতে প্রয়োজন সঠিন ম্যানস একনি ফেসওয়াশ ব্যবহার করা। যার গাইডলাইন হিসাবে রয়েছে আমাদের আজকের এই লেখাটি। সুতরাং সাথেই থাকুন। 


লা রোচে-পোসে মেডিকেটেড ব্রণ ফেসওয়াশ

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো প্রশ্নে শুরুতে আলোচনা করবো লা রোচে-পোসে মেডিকেটেড ব্রণ ফেসওয়াশ সম্পর্কে। ব্রণ দেখা দিয়েছে এমন স্কিনকে বা ত্বককে ময়শ্চারাইজ করতে এই ফেসওয়াশটি ব্যবহার করতে পারেন। 


মূলত ফ্রেঞ্চ ফার্মেসি নামক একটি কোম্পানি এটি প্রথম বাজারে বের করে। ফেসওয়াশটিতে আপনি পাবেন ২ শতাংশের মতো স্যালিসিলিক অ্যাসিড এবং লাইপো-হাইড্রক্সি অ্যাসিড। 


অয়েলি এবং ব্রণের সমস্যা দেখা দেয় এমন স্কিনের জন্য বেশ পার্ফেক্টলি কাজ করে এই ফেসওয়াশটি। লা রোচে-পোসে মেডিকেটেড ব্রণ ফেসওয়াশের সাহায্যে নিয়মিত স্কিন পরিষ্কার করলে: 


  • ব্রণের সঠিক চিকিৎসার হাফ কাজ সম্পন্ন হয়ে যাবে

  • এটির নিয়মিত ব্যবহার আপনার স্কিনের প্রতিরোধে সাহায্য করবে

  • স্কিনের অতিরিক্ত তেল কমাবে

  • স্কিনের গভীরে প্রবেশ করে স্কিনকে পরিষ্কার রাখবে


CeraVe ব্রণ ফোমিং ক্রিম ক্লিনজার

এটিকে ফেসওয়াশ হিসাবে অবিহিত করার পাশাপাশি এটিকে ক্লিনজার হিসেবেও ব্যবহার করতে পারেন। শুরুতে এটি ব্যবহারের সাইড এফেক্ট নিয়ে একটি তথ্য শেয়ার করি। 


যাদের স্কিন খুব সেনসিটিভ তাদের স্কিনে আসলে এই CeraVe ব্রণ ফোমিং ক্রিম ক্লিনজারটি ভালোভাবে খাপ খাইয়ে উঠতে পারে না। 


তবে স্কিনের সঠিক যত্ন এবং পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে এতে যোগ করা ৪ শতাংশ বেনজয়েল পারক্সাইড এবং সিরামাইড উপাদান আপনাকে দেবে ক্লিয়ার এবং গ্লোয়ি স্কিন। 


CeraVe ব্রণ ফোমিং ক্রিম ক্লিনজার বা ফেসওয়াশটিতে থাকা বেশকিছু লক্ষণীয় উপকারিতা হলো: 


  • এটি ব্রণ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে ধ্বংস করে

  • একজন চর্মরোগ বিশেষজ্ঞের মতে এটির ব্যবহারে আপনার স্কিনের সমস্যা অর্ধ শতাংশই দূর হয়ে যাবে

  • বাজেট ফ্রেন্ডলি ফেসওয়াশ হিসাবে এটি যেকোনো অনলাইন বা অফলাইন শপে কিনতে পাওয়া যাবে

  • এতে থাকা হায়ালুরোনিক অ্যাসিড স্কিনকে সবসময় সিরামাইড এবং হাইড্রেট থাকতে সাহায্য করবে

  • স্কিনে কোনো ধরণের হাইড্রেশনজনিত সমস্যা থাকলে তা দূরীভূত হয় 


নিউট্রোজিনা অয়েল ফ্রি একনে ফেসওয়াশ

ছেলেদের ব্রণ দূর করার ফেসওয়াশ হিসাবে নিউট্রোজিনা অয়েল ফ্রি একনে ফেসওয়াশটিও কম জনপ্রিয় নয়। যাদের অতিরিক্ত তৈলাক্ত ত্বক রয়েছে তারা কোনো দ্বিধাদ্বন্দ্ব ছাড়াই এটি ব্যবহার করতে পারেন। 


বলে রাখা ভালো এই ফেসওয়াশটি কিন্তু একটি জেল টাইপের ফেসওয়াশ। যারা অয়েলি স্কিন থেকে চিরতরে ব্রণের সমস্যা তাড়াতে চান তাদের কিন্তু ফেসওয়াশটিকে নিয়মিত ব্যবহার করতে হবে। 


নতুবা ভালো কোনো রেজাল্ট আশা করা যাবে না। আসুন এক নজরে জেনে নিই নিউট্রোজিনা অয়েল ফ্রি একনে ফেসওয়াশের সুবিধাগুলি কি কি: 


  • তৈলাক্ত ত্বকের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই ফেসওয়াশ

  • ডাররামটোলজিস্ট টেস্টিংয়ের কারণে নিশ্চিন্তে এই ফেসওয়াশটি ব্যবহার করতে পারেন

  • ফেসওয়াশটির নিয়মিত ব্যবহার ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ফিরিয়ে আনতে সাহায্য করে

  • স্কিনের জন্য উপকারী স্যালিসাইলিক এসিড ত্বকের গভীরে প্রবেশ করাতে সাহায্য করে

  • মাইক্রো ক্লিয়ার টেকনোলজির কারণে এটি ব্যবহারের সাথে সাথেই ত্বকে আলাদা একটি পরিচ্ছন্নতা লক্ষ্য করা যায়

  • অয়েলি কিন্তু স্কিনে একনে প্রোন, পিম্পল আছে এমন ছেলেদের জন্য এই ফেসওয়াশটি রীতিমতো ম্যাজিক হিসাবে কাজ করে 


এভারগ্লো একনে ফেসওয়াশ জেল 

নাম শুনেই নিশ্চয় বুঝতে পেরেছেন একটিও জেল টাইপের ফেসওয়াশ। যা আপনার ব্রণ দূর করতে ম্যাজিকের মতো কাজ করবে। এভারগ্লো ফেসওয়াশটি মূলত তৈরি করা হয়েছে গ্রিন টি এর মাঝে থাকা প্রাকৃতিক নির্যাসের সাহায্যে। 


পুরো ফেসওয়াশটির প্রসেসিংয়ে ব্যবহার করা হয়েছে এলোভেরা, গ্রিন টি এক্সট্র্যাক্ট। তাছাড়া এই ফেসওয়াশের সবচেয়ে বড় সুবিধা হলো এটিকে আপনি যেকোনো ক্যাটাগরির স্কিনের জন্যই ব্যবহার করতে পারবেন। 


বিশেষ করে সেনসিটিভ স্কিনেও এটি ইজিলি ব্যবহার করা যাবে। আপনি ব্রণ তাড়াতে নিয়মিত এভারগ্লো একনে ফেসওয়াশ জেল ব্যবহার করেন সেক্ষেত্রে নিচের সুবিধাগুলি চোখ বন্ধ করেই উপভোগের সুযোগ পাবেন: 


  • এটির নিয়মিত ব্যবহার আপনার ত্বকের তেল-ময়লা দূর করতে সাহায্য করবে

  • যথেষ্ট দ্রুত সময়ে স্কিনের ব্রণ তাড়াবে

  • সবসময় ত্বকের হাইড্রেশন বজায় রাখবে

  • এটি নিয়মিত ব্যবহার করতে পারলে ত্বকের কোমলা বৃদ্ধি পাবে

  • কারো যদি ব্রণের কারণে স্কিনে কালো কালো ছোপ দাগ দেখা দেয় তা অতিদ্রুত দূর হয়ে যাবে


ব্রণের সমস্যায় ছেলেদের ফেসওয়াশ ব্যবহারের নিয়ম

অতিরিক্ত স্কিন ধোয়া এবং ওভারস্ক্রাবিং করা মানেই স্কিনের বারোটা বাজানো। ছেলেদের ব্রণের ক্ষেত্রে ফেসওয়াশ ব্যবহারের সময় যথাসম্ভব নিচের টিপসগুলি ফলো করুন:


রুটিন ফলো করুন 

যাদের একজিমা এবং রোসেসিয়া আছে তারা ব্রণের ফেসওয়াশসহ যেকোনো ধরণের ফেসওয়াশ ব্যবহারের ক্ষেত্রে একটি নির্দিষ্ট রুটিন ফলো করুন। 


সঠিক ফেসওয়াশটি বেছে নিন

আপনার স্কিনের ধরণ অনুযায়ী আপনাকে ব্রণের ফেসওয়াশ বেছে নিতে হবে। যাদের স্কিন অনেক বেশি ড্রাই এবং সেনসিটিভ তারা সবসময় হাইড্রেটিং, ননফোমিং ক্লিনজার বা ফেসওয়াশগুলি ব্যবহারের চেষ্টা করুন। 


আর যাদের স্কিন বেশ অয়েলি তারা স্কিন পরিষ্কার রাখতে ফোমিং বা স্যালিসিলিক অ্যাসিড-ভিত্তিক ক্লিনজার অথবা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। 


কারণ স্যালিসিলিক অ্যাসিড হলো এমন একটি বিটা হাইড্রক্সি অ্যাসিড যা কার্যকরভাবে অয়েলি স্কিন থেকে তেল এবং আবর্জনা বের করে আনে।


গরম পানি ব্যবহার করবেন না 

স্কিনকে কাপড় ভেবে কখনোই গরম বা কুসুম গরম পানিও ব্যবহার করতে যাবেন না। কারণ স্কিনে গরম পানির ব্যবহার স্কিনকে অনেক বেশি ড্রাই করে ফেলে। সেই সাথে স্কিন হয়ে উঠে অনেক বেশি সেনসিটিভ। 


গরম পানির পরিবর্তে স্কিন পরিষ্কার করতে এবং ফেসওয়াশ ব্যবহার করার সময় ঠান্ডা পানি ব্যবহার করতে পারেন। কারণ ঠান্ডা পানি আমাদের স্কিনের রক্ত ​​প্রবাহকে আরো সচল করে তুলে। 


দিনে ১ বার ফেসওয়াশ ব্যবহার করুন

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো তা রিসার্চ করে ফেসওয়াশ কেনার পর তা দিনে মাত্র ১ বার ব্যবহার করার চেষ্টা করুন। কারণ প্রতিটি স্কিন কেয়ার প্রোডাক্টেই কিন্তু কিছু না কিছু ক্যামিকেল মেশানো থাকেই। 


যা বারবার আমাদের স্কিনে ব্যবহার করলে তা লাভের চাইতে ক্ষতিই বেশি সৃষ্টি করবে। তবে সাধারণভাবে দিনে ১ বার মুখ ধুয়ে নিতে ভুলবেন না কিন্তু। সেক্ষেত্রে ফেসওয়াশ এপ্লাই না করলেই চলবে। 


সঠিক উপায়ে ফেসওয়াশ ব্যবহার করুন

সঠিক উপায়ে ফেসওয়াশ ব্যবহার করলে স্কিনের উপর অযথা কোনো চাপ পড়ে না। সুতরাং ফেসওয়াশ ব্যবহার করার সময় আপনার হাতের তালুতে অল্প পরিমাণে ফেসওয়াশ নিন। 


পরবর্তীতে এতে হালকা পানি মিশিয়ে তা পুরো মুখে ছড়িয়ে দিন। মনে রাখবেন স্কিন পরিষ্কার করতে গিয়ে কম পরিমাণে ফেসওয়াশ ব্যবহার করলে কিন্তু আপনার স্কিন পরিষ্কার হবে না। সবশেষে ঠান্ডার পানির সাহায্যে ফেইস ধুঁয়ে নিন। 


ভেজা স্কিন শুকাতে ভুলবেন না

অনেকেই ব্রণ দূর করাসহ যেকোনো ধরণের ফেসওয়াশ ব্যবহারের পরে ভেজা মুখ শুকিয়ে নিতে চান না। যা মারাত্মক স্কিন কেয়ার প্র্যাকটিস। 


এমনটা না করে বরং পরিষ্কার, নরম তোয়ালে দিয়ে আপনার ত্বকে হালকাভাবে চাপ দিতে দিতে তা শুকিয়ে নিন। 


সাবধান! ব্রণে ভরে যাওয়া ফেইসে বা অংশে যদি তোয়ালে দিয়ে চাপ দেন সেক্ষেত্রে ব্রণের অবস্থা আরো খারাপের দিকে চলে যেতে পারে। সেই সাথে পুরো ফেইসে একধরণের জ্বালা জ্বালাভাবও কাজ করতে পারে। 


ময়েশ্চারাইজার ব্যবহার করুন

যেকোনো ধরণের ফেসওয়াশের সাহায্যে স্কিন পরিষ্কার করে নেওয়ার পরে প্রত্যেকেরই উচিত ভালো ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করা। 


যারা নিয়মিত অ্যান্টি-এজিং ক্রিম বা আই ক্রিম ব্যবহার করেন তারা চেষ্টা করবেন ময়েশ্চারাইজার ব্যবহারের আগেই এই অ্যান্টি-এজিং ক্রিম বা আই ক্রিম ব্যবহার করার। 


তাছাড়া সুস্থ এবং গ্লোয়িং স্কিন পেতে নিয়মিত সকালে মর্নিং ফেসিয়াল ময়েশ্চারাইজার এবং রাতে বেডটাইম ফেসিয়াল ময়েশ্চারাইজার ব্যবহার করার চেষ্টা করুন। 


ইতি কথা

ছেলেদের ব্রণের জন্য কোন ফেসওয়াস ভালো তা আমরা একে একে তুলে ধরার চেষ্টা করেছি। এবারে আপনাকে এসব ফেসওয়াশের মাঝে নিজের স্কিনের জন্যে যুতসই এবং ভালোমানের বাজেট ফ্রেন্ডলি ফেসওয়াশ বেছে নিয়ে তা কালেক্ট করে নিতে হবে। 


মনে রাখবেন ব্রণ রিমুভার ফেসওয়াশ কিন্তু নিয়মিত ব্যবহার করতে হয়। নতুবা ভালো কোনো রেজাল্ট পাওয়া যায় না। 

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন