ত্বক উজ্জ্বল ফর্সা করার দশটি ঘরোয়া উপায় | 10 home remedies for glowing skin bengali

ত্বক উজ্জ্বল ফর্সা করার দশটি ঘরোয়া উপায়

ত্বক ফর্সা উজ্জ্বল করার ১০টি ঘরোয়া উপায়


পরিষ্কার ঝকঝকে উজ্জ্বল ত্বক কেনা পছন্দ করে! ফর্সা হওয়ার ইচ্ছা প্রায় সব মানুষ 'ই তার মনে পোষণ করে। কিন্তু দুর্ভাগ্যবশত কিছু ভুলের কারণে উজ্জ্বল ফর্সা ত্বক আমরা অনেকেই হারিয়ে ফেলি যখন, সূর্যের সংস্পর্শে আসি তখন সূর্যের প্রখরত তাপ কিংবা রাস্তার ধুলো বালি আমাদের মসৃণ ত্বককে নিস্তেজ করে দেয় যেমন: সূর্যের প্রখর তাপে স্কিন পুড়ে যাওয়া খোলা রাস্তার ধুলো ত্বকে জমাট বাধার কারনে ত্বক অসম দেখায়। বর্তমান বাজারে ফর্সা হওয়ার অনেক পণ্য ক্রিম পাওয়া যায়। এসব ত্বক ফর্সা করার পণ্য তথা ক্রিমে অধিকহারে রাসায়নিক পদার্থ থাকে যা স্বাস্থ্যকর ত্বকের উন্নতির চেয়ে বেশি ক্ষতি করে। ত্বক ফর্সা করার অনেকগুলি প্রাকৃতিক উপায় রয়েছে যার মধ্যে ঘরোয়া পদ্ধতি সবচেয়ে নিরাপদ। আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এমন দশটি উপায় সম্পর্কে যানবো। উজ্জ্বল ফর্সা ত্বকের জন্য নিচে সেরা ১০ টি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করা হলো:


ত্বক উজ্জ্বল ফর্সা করার সেরা ১০টি ঘরোয়া উপায় জেনে নিন


১. লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়

২. আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়

৩. হলুদ দিয়ে ফর্সা হওয়ার উপায়

৪. ঘৃতকুমারী দিয়ে ফর্সা হওয়ার উপায়

৫. পেঁপে দিয়ে ফর্সা হওয়ার উপায়

৬. শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

৭. দই দিয়ে ফর্সা হওয়ার উপায়

৮. চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়

৯. কমলার খোসা দিয়ে ফর্সা হওয়ার উপায়

১০. বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায়


ত্ত্বক উজ্জ্বল ফর্সা করার সেরা উপায়


লেবু দিয়ে ফর্সা হওয়ার উপায়


লেবুর রস: লেবুর রস একপ্রকার প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা কালো দাগ সম্পূর্ণ রূপে সাদা করতে সক্ষম। ত্বকের দাগ হালকা করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে লেবু বিশেষ ভুমিকা পালন করে যা আপনাকে ফর্সা হতে সাহায্য করে। ত্বকের রঙ ফর্সা করতে প্রথমে একটি পাত্রে লেবুর রস ছেঁকে নিন। তারপর তুলোর বল ব্যবহার করে কালো স্থানে লেবুর রস লাগান। এরপর ১৫ থেকে ২০ মিনিট কালো ত্বকের উপরে রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। উজ্জ্বল ফর্সা ত্বক পেতে দিনে একবার হলেও লেবুর রস মুখে ব্যবহার করুন।


আলু দিয়ে ফর্সা হওয়ার উপায়


আলু: আলুতে ক্যাটেকোলেজ নামক এনজাইম থাকে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বিশেষ ভুমিকা পালন করে। মুখের রঙ ফর্সা করতে আলু ব্যবহার করতে পারেন। মুখের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য প্রথমে আলু পাতলা টুকরো করে কেটে নিন। তারপর আলুর পাতলা টুকরো গুলো মুখের উপরে দিয়ে রাখুন। সেরা ফলাফল পেতে এভাবে অন্ততপক্ষে ১৫ থেকে ২০ মিনিট ত্বকে রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর আপনার মুখ ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন আরও ভালো ফলাফল পেতে প্রতিদিন একবার হলেও এটি করুন।


হলুদ দিয়ে ফর্সা হওয়ার উপায়


হলুদ: হলুদে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে কালো ত্বক ফর্সা করতে সাহায্য করে। তাছাড়া হাইপারপিগমেন্টেশন রোধে হলুদ বিশেষ ভুমিকা পালন করে। যেমন লাল কালো দাগ কালচে বিন্দু বা ছোপ ছোপ দাগ গাঢ় কালো দাগ নির্মুল করে। উজ্জ্বল ফর্সা হওয়ার জন্য হলুদ যেভাবে ব্যবহার করবেন: প্রথমে ১ টেবিল চামচ হলুদের গুঁড়োর সাথে ১ টেবিল চামচ দুধ বা মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর হলুদের পেস্টটি মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর তা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ফর্সা করার জন্য আরও ভালো প্রতিকার পেতে এটি সপ্তাহে একবার ব্যবহার করুন।


ঘৃতকুমারী দিয়ে ফর্সা হওয়ার উপায়


ঘৃতকুমারী: ঘৃতকুমারী ত্বকের উপকারী উপাদান গুলির মধ্যে অন্যতম। ঘৃতকুমারী বিশেষ ভাবে পরিচিত কারণ এটি ত্বকের কালো দাগ হালকা করে 'ত্বক ফর্সা করতে সাহায্য করে'। ঘৃতকুমারী যেভাবে ব্যবহার করলে উজ্জ্বল ফর্সা ত্বক পাবেন: প্রথমে ঘৃতকুমারী পাতার ছাল ছাড়িয়ে নিতে হবে, তারপর ঘৃতকুমারী থেকে জেল বের করে সুন্দর একটি বাটিতে রেখে দিবেন। এবার ঘৃতকুমারী জেলটি আপনার মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ভালো ভাবে ধুরে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং ফর্সা হওয়ার জন্য এই উপায়টি সপ্তাহে একবার ব্যবহার করতে পারেন।


পেঁপে দিয়ে ফর্সা হওয়ার উপায়


পেঁপে: পেঁপেতে প্যাপেইন নামক এনজাইম রয়েছে যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। ফর্সা হওয়ার উপায় পেঁপের ব্যবহার: প্রথমে পাকা পেঁপের ছাল ছাড়িয়ে নিন তারপর সুন্দর ভাবে পেস্ট তৈরি করুন। এবারে পেঁপের পেস্ট মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিট পর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ফর্সা হওয়ার জন্য পেঁপের পেস্ট সপ্তাহে একবার ব্যবহার করুন।


শসা দিয়ে ফর্সা হওয়ার উপায়


শসা: শসায় রয়েছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা স্কিনকে হালকা করে এবং ত্বক'কে উজ্জ্বল ফর্সা হতে সাহায্য করে। ফর্সা হওয়ার জন্য যেভাবে শসা ব্যবহার করবেন: প্রথমে একটি শসা পাতলা টুকরো করে কেটে নিন তারপর তা আপনার মুখের উপরে রাখুন। এভাবে ত্বকের উপরে ১৫ থেকে ২০ মিনিটে জন্য রেখে দিন। পরে পরিস্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সুন্দর হতে চাইলে সপ্তাহে একবার শসার ব্যবহার করুন।


দই দিয়ে ফর্সা হওয়ার উপায়


দই: দই ল্যাকটিক অ্যাসিড যা ত্বকে এক্সফোলিয়েট করতে পারে।  ল্যাকটিক অ্যাসিড কালো হালকা করে, ত্বক উজ্জ্বল ফর্সা হতে সাহায্য করে। উজ্জ্বল ফর্সা ত্বকের জন্য দই যেভাবে ব্যবহার করবে: প্রথমে ১ টেবিল চামচ দইয়ের সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে তা ভালো ভাবে পেস্ট তৈরি করবেন। পেস্ট তৈরি হয়ে গেলে আপনার মুখে লাগান এবং গরম জল দিয়ে ধুয়ে ফেলার আগে ত্বকের উপরে কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এভাবে সপ্তাহে ত্বকের উজ্জ্বলতায় একবার দই ব্যবহার করুন, এতে আপনার ত্বকের সুন্দয্য এবং উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।


চন্দন দিয়ে ফর্সা হওয়ার উপায়


চন্দন: চন্দন ত্বককে ফর্সা এবং উজ্জ্বল করার উপাদান হিসেবে বহু শতাব্দী ধরে আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহার করা হয়েছে এবং কি এখনো ব্যবহার করা হচ্ছে। চন্দন ব্যবহার করে কালো ত্বক যেভাবে উজ্জ্বল ফর্সা করবেন: প্রথমে ১ টেবিল চামচ চন্দন পাউডারের সাথে ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। চন্দনের পেস্ট তৈরি হলে তা আপনার মুখে লাগান, জল দিয়ে ধুয়ে ফেলার আগে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। সপ্তাহে একবার এই প্রতিকারটি ব্যবহার করুন দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার ত্বক উজ্জ্বল ফর্সা বর্ণ ধারণ করবে।


কমলার খোসা দিয়ে ফর্সা হওয়ার উপায়


কমলার খোসা: কমলার খোসায় রয়েছে ভিটামিন সি। এছাড়াও কমলাতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনাকে ফর্সা হতে সাহায্য করে। কমলার খোসা ব্যবহারে যেভাবে উজ্জ্বল ফর্সা হবেন: এটি করার জন্য প্রথমে কিছু কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে, তারপর ১ টেবিল চামচ কমলার গুঁড়োর সাথে ১ টেবিল চামচ দুধ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। কমালার পেস্ট তৈরি হলে তা আপনার মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। ১৫ থেকে ২০ মিনিট পর গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ফর্সা হওয়ার জন্য এই সন্দর উপায়টি সপ্তাহে অন্তত একবার ব্যবহার করুন।


বেসন দিয়ে ফর্সা হওয়ার উপায়


বেসন: বেসন ত্বকের এক্সফোলিয়েট করতে পারে। বেসন কালো দাগ হালকা করতে সাহায্য করে। ফর্সা হওয়ার জন্য বেসনের ব্যবহার ভালো একটি উপায়।  উজ্জ্বল ফর্সা হওয়ার জন্যে যেভাবে ত্বকে বেসন ব্যবহার করবেন: এটি করার জন্য ১ টেবিল চামচ বেসন এর সাথে ১ টেবিল চামচ দুধ অথবা দই ভালোভাবে মিশিয়ে একটি পেস্ট তৈরি করতে হবে। বেসন, দই, দুধ এর পেস্ট হয়ে গেলে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। ১৫ থেকে ২০ মিনিট পর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বেসন এর প্রতিকারটি ব্যবহার করুন এতে আপনার সৌন্দর্য এবং উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।



ফর্সা হওয়ার গুরুত্বপূর্ণ টিপস 


ফর্সা হওয়ার ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ করা গুরুত্বপূর্ণ কারণ, এই ঘরোয়া উপায় এবং প্রতিকারগুলি সাধারণত নিরাপদ হলেও সেগুলি সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। ফর্সা হওয়ার জন্য যেকোনো নতুন উপায় অবলম্বন করার পূর্বে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। আপনি যদি এই উপায় গুলি অবলম্বন করে ত্বকে কোনো জ্বালা বা অ্যালার্জির প্রতিক্রিয়া অনুভব করেন তবে অবিলম্বে তা ব্যবহার বন্ধ করুন।


ঘরোয়া উপায় ব্যবহার করার পাশাপাশি সানস্ক্রিন ব্যবহার করতে পারেন যা দীর্ঘক্ষণ সূর্যের এক্সপোজার থেকে আপনার ত্বকের সুরক্ষা করতে পারে। এছাড়াও বিভিন্ন ত্বকের পণ্য যেমন ক্লিনজার, ময়েশ্চারাইজার ইত্যাদি ব্যবহার করে আপনি আপনার ত্বককে ক্ষতি এড়াতে পারেন। তাছাড়াও এই পণ্য গুলি ত্বক রক্ষা করার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।



ফর্সা হওয়ার নিরাপদ উপায়


ফর্সা হওয়ার নিরাপদ উপায় হলো ঘরোয়া পদ্ধতি অবলম্বন করা। উপরে বর্নিত সেরা ১০টি ফর্সা হওয়ার টিপস ছাড়াও আপনি আরও প্রাকৃতিক ও নিরাপদ ঘরোয়া উপায় গুলো ত্বকে যত্নে ব্যবহার করতে পারেন যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি, ত্বকের সুন্দয্য বৃদ্ধি সহ আরও বেশি ফর্সা হতে সাহায্য করবে। নিয়মিত শরীর চর্চা আপনার অনুপ্রেরণা আরও বাড়িয়ে তুলতে পারে। লেবুর রস, আলু, হলুদ, ঘৃতকুমারী, পেঁপে, শসা, দই, চন্দন, কমলার খোসা, বেসন ইত্যাদি ত্বক ফর্সা করার জন্য বিশেষ কার্যকরী উপাদান। যা ব্যবহার করার মাধ্যমে আপনি কালো দাগ, গাঢ় দাগ, হালকা দাগ, ব্রণ সহ ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে পারেন। উল্লেখযোগ্য উপায় ব্যবহার করে আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারেন। সাপ্তাহিক রুটিনে এই উপায়গুলি অন্তর্ভুক্ত করতে পারেন। বিশেষ করে ভালো ফলাফল পেতে হলে অবশ্যই আপনাকে ধৈর্য ধারণ করতে হবে। কারণ ভালো ফলাফল পেতে হলে কিছুটা সময় অবশ্যই অপেক্ষা করতে হবে।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন