আবহাওয়া অধিদপ্তর শীত নিয়ে যা জানাল

আবহাওয়া, শৈত্যপ্রবাহ, শীত

ডিসেম্বর মাসের কয়েকদিন চলে গেল। কিন্তু সেই ভাবে এখনো শীতের কোন প্রভাব পড়েনি। গতবছর এই সময়ে যেমন তাপমাত্রা ছিল এ বছর তাপমাত্রা তার চেয়ে কিছুটা বেশি। তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি। তবে উত্তরের জেলাগুলোতে শীতের তীব্রতা কিছুটা বোঝা যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের মতে, গতবারের তুলনায় এবার তাপমাত্রা কিছুটা বেশি।


উত্তর অঞ্চলের কয়েকটি জেলায় ভোরের দিকে তাপমাত্রা কিছুটা কমলেও সেই ভাবে শীত অনুভব করা যাচ্ছে না। সূর্য উঠার সাথে সাথেই বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছিলেন, এ বছর শীত দেরীতে শুরু হবে। তবে শীতের তীব্রতা অনেকটা কম থাকবে।


ডিসেম্বর মাস জুড়ে ও তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। আবহাওয়াবিদদের মতে, খব দ্রুতই দেশের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। এমনকি ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে মাঝারি আকারে শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে।


গত রবিবার (৩ ডিসেম্বর) আবহাওয়াবিদ মোঃ বজলুর রশিদ গণমাধ্যমকে জানান, বঙ্গোপসাগর এলাকায় সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপের ফলে এ সপ্তাহের শেষের দিকে দক্ষিণ অঞ্চলে বৃষ্টি হতে পারে। এই বৃষ্টির পরই নামবে পারদ। আশা করা যায়, এই বৃষ্টি পাতের পর তাপমাত্রা কিছুটা কমবে। এই সময় দিন ও রাতে গড়ে ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। এই ফলে সারাদেশে শীত অনুভূত হবে।


বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মিগজাউম' এর প্রভাবে আজ সকাল থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ মেঘলা। ফলে সারাদেশে বিভিন্ন স্থানে গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানান, আগামীকাল বৃষ্টির পরিমাণ আরো বাড়তে পারে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মিগজাউম' আজ ভারতের অন্ধ্র প্রদেশ উপকূল অতিক্রম করতে যাচ্ছে।


আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের ১৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আরও উত্তর থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঘূর্ণিঝড় আজ সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।


চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ২ নম্বর দূরবর্তী হুশিয়ারি সংকেত দেখাতে বলেছেন আবহাওয়া অধিদপ্তর।


গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সন্দ্বীপ ও সীতাকুণ্ডে। ঐখানে তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায়, ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


প্রতিমাসে দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয় আবহাওয়া অধিদপ্তর। ডিসেম্বরের পূর্বাভাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমাগত ভাবে কমতে পারে। তবে এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। এ মাসেই দেখা যাবে দু একটা মৃদ ও মাঝারি আকারের শৈত্যপ্রবাহ।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন