নিউজিল্যান্ডকে হারাতে তিনশ রানই যথেষ্ট, বলেছিলেন সাবিক আল হাসান

নিউজিল্যান্ডকে হারাতে তিনশ রানই যথেষ্ট, বলেছিলেন সাবিক আল হাসান


গত বৃহস্পতিবার মাগুরা থেকে সাকিব আল হাসান সিলেট টেস্টের তৃতীয় দিন ফোন করেন নাজমুল হোসেন শান্তকে। ভারপ্রাপ্ত অধিনায়ক হিসাবে শান্তকে অভিনন্দন জানানোর পাশাপাশি টুকটাক পরামর্শ ও দিয়েছিলেন। শাকিব আল হাসান বলেছিলেন ৩০০ রানই যথেষ্ট হবে নিউজিল্যান্ডকে হারাতে।


নাজমুল হোসেন শান্তর শতরান, মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের হাফ সেঞ্চুরিতে মোট ৩৩২ রানের লক্ষ্য দিতে পেরেছিল বাংলাদেশ। তাইজুল ইসলামের ছয় উইকেট ও বড় জয়ে ভুমিকা রেখেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় পাওয়াটা বাংলাদেশের জন্য বড় অর্জন। ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করেন এই জয় বাংলাদেশের নতুন প্রজন্মের বড়ো ধরনের উথান।


বাংলাদেশের সবচেয়ে বড়ো দুর্বল হলো আন্তর্জাতিক ক্রিকেটে। গত ২৩ বছরেও টেস্ট ক্রিকেটে বাংলাদেশ তেমন কোন সাফল্য অর্জন করতে পারেনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই দুই জয় বাংলাদেশের কাছে এই মুহূর্তে বড়ো ধরনের অর্জন। এই দুই জয় পুরো বাংলাদেশে আলোড়ন সৃষ্টি করে দিয়েছে। এর আগে মুমিনুল হকদের টেস্ট ক্রিকেটে ঐতিহাসিক জয় আলোড়ন সৃষ্টি করেছিল। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ১৫০ রানের বিশাল ব্যবধানে হারানোকে এক প্রকার ঐতিহাসিক জয় বলা যায়। মিনহাজুল নান্নুর মতে, এই জয় আমার দৃষ্টিতে ঐতিহাসিক জয়। তিনি আরো বলেন, নিউজিল্যান্ডকে হারানো অনেক বড়ো ব্যাপার। পুরো টিম অনেক ভালো খেলেছে। এই ভালো খেলার ছন্দ যেনো পরবর্তী বজায় থাকে। এই ছন্দ রেখেই সিরিজ জয় করতে হবে।


বিশ্বকাপ ক্রিকেটে ভরাডুবি বাংলাদেশের ক্রিকেট দলকে তালবেতাল করে দিয়েছিল। সৃষ্টি হয়েছিল বাংলাদেশ ক্রিকেট নিয়ে ট্রলের ঝড়। এই ভরাডুবির মধ্যে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়টা কিছুটা বাংলাদেশ ক্রিকেট টিমকে স্বস্তির নিঃশ্বাস দিয়েছে। সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, এই জয়টা আমাদের ক্রিকেটের জন্য অক্সিজেন। বিশ্বকাপের পর আমাদের ক্রিকেট দল অনেকটা মানসিকতা ভাবে দর্বল হয়ে পড়েছিল। সেই দলই নিউজিল্যান্ডের মতো এতো বড়ো দলকে ব্যাপক ব্যবধানে হারিয়েছে। যার ফলে আমাদের ক্রিকেট দল সাহসী হয়ে উঠতে পেরেছে। প্রত্যেকটা খেলোয়াড় ভালো খেলেছে, দুই ইনিংসে তিনশো রানের বেশি করেছে। বোলিং ও যথেষ্ট ভালো করেছে। পুরো দলকে চাঙা করে দিয়েছে এই জয়।


ম্যাচ শেষ করে হাবিবুল বাশার ঢাকায় ফিরছেন। তিনি বিশ্বকাপ ও টেস্ট ম্যাচকে একসাথে মেলাতে চান না। তিনি বলেন, বিশ্বকাপে হারের ক্ষত আমাদের মধ্যে থাকবে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমরা জয়ী হয়েছি এটা আমার জন্য বড়ো জয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় পাওয়াটা অনেক বড়ো ব্যাপার এটা সবাই বুঝতে পারবে কিনা জানি না। পুরো টিম খুবই ভাল খেলেছে। শান্তর শতরান বড়ো ব্যবধান তৈরী করেছিল, এছাড়া মিরাজ ও মুশফিক অর্ধশত রান করেছে। সব মিলিয়ে দারুণ অনুভূতি ছিল।


ক্রিকেট পরামর্শক নাজমুল আবেদীন ফাহিম মনে করেন, এই জয় বাংলাদেশের ক্রিকেট দলকে পুনরুদ্ধার করবে। মানসিক শক্তওর জন্য নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশ জয়ী হয়েছে।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন