মোবাইল ফোন : আবিষ্কারের ইতিহাস। History of mobile phone discovery

মোবাইল ফোন আবিষ্কারের ইতিহাস

বর্তমান যুগকে বিজ্ঞানের যুগ বলা হয়। বিজ্ঞান আমাদের প্রায় সব চাওয়া পাওয়া পুরোন করেছে। বিজ্ঞান আমাদের সখের প্রায় সব চাহিদা পুরোন করেছে। তবে এই সব চাহিদার মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে "মোবাইল ফোন"। মোবাইল ফোন আমাদের জীবনকে শুধু পাল্টে দিয়েছে তাই নয়, এই ফোন আমাদের জীবনের সাথে মিশে গেছে। মোবাইল ফোন হলো বর্তমান সময়ের মানুষের কাছে একটি অপরিহার্য ইলেকট্রনিক যন্ত্র। এর মাধ্যমে বর্তমানে সব ধরনের যোগাযোগ করা সম্ভব এবং এটি পৃথিবীর যে কোন স্থানে নিয়ে যাওয়া যায়। এই ফোনের মাধ্যমে পৃথিবীর অপর প্রান্তের মানুষের সাথে যোগাযোগ রক্ষা করা যায়।


মটোরোলা কোম্পানির প্রতিষ্ঠাতা এবং সিইও আমেরিকান বিজ্ঞানী মার্টিন কুপার ও তার সহকর্মী জন এফ মিশেলের সাথে যৌথভাবে ১৯৭৩ সাথে মোবাইল ফোন বা সেলুলার ফোন আবিষ্কার করেন। মার্টিন কুপার তাঁর নামে মোবাইল ফোনের পেটেন্ট বা মেধা স্বত্ব করান, ফলে আবিষ্কারক হিসেবে তাঁর নাম ব্যবহৃত হয়। প্রথম আবিষ্কৃত এই মোবাইল ফোনের ওজন ছিল ২ কিলোগ্রাম বা ৪.৪ পাউন্ড। তারপর থেকে মার্টিন কুপারকে মোবাইল ফোনের জনক বলা হয়।


প্রথম মোবাইল ফোনটি ছিল ১০ ইঞ্চি লম্বা আর ২ ইঞ্চি চওড়া এবং প্রায় ৪ ইঞ্চি মোটা। এই ফোনের ওজন ছিল ১ কেজির ও বেশি। ২০ মিনিট কথা বললেই ফোনের ব্যাটারি শেষ হয়ে যেত। অনেকে এই ফোনটা দেখে হাসাহাসি করতো। সত্যিকার অর্থে ঐ সময়ে একটি ফোন আবিষ্কার করা এক প্রকার কঠিন চ্যালেঞ্জের বিষয় ছিল।


সর্বপ্রথম ফোন আবিষ্কারের পর প্রথম কলটিও করেছিলেন মার্টন কুপার। নিউইয়র্কের ৬ষ্ঠ অ্যাভিনিউতে হাঁটতে হাঁটতে এ.টি অ্যান্ড টি (AT&T) কোম্পানিতে কর্মরত তার এক ইঞ্জিনিয়ার বন্ধুকে কলটি করেছিলেন। এই কোম্পানি তখন শুধু আমেরিকা নয়, সমগ্র বিশ্বের সবচেয়ে বড়ো টেলিকম কোম্পানি ছিল।


এ.টি অ্যন্ড টি আবিষ্কৃত সেলুলার টেকনোলজি নামের একটা প্রযুক্তির উপর ভিত্তি করেই মোবাইল ফোন আবিষ্কার করা হয়েছিল। হাতে করে ফোন নিয়ে ঘোরার কথা ঐ কোম্পানি ঐ সময়ে কল্পনা ও করেনি। এই প্রযুক্তি আবিষ্কার করা হয়েছিল মূলত গাড়িতে টেলিফোন সংযুক্ত করার জন্য। সর্বপ্রথম বাজারে মোবাইল ফোন আনে মটোরোলা কোম্পানি। তবে প্রথম মোবাইল ফোন বাজারে আসতে ১০ বছর সময় লেগে যায়। ১৯৮৩ সালে প্রথম বাজারে আসে মটোরোলা ডাইনা টিএসসি ( Dyna TAC) মডেলের ফোনটি।


সেই মোবাইল ফোনের দাম ছিল ৪ হাজার ডলার, যার বাজার মূল্য ৩ লক্ষ টাকার ও বেশি। সেই যুগে মোবাইল ফোন এক প্রকার বড়ো লোকের খেলনা ছিল। এই ফোন অনেকের কাছে ইটের মতো আবার অনেকের কাছে জুতার মতো মনে হতো। মার্টিন কুপার এই ফোনের নাম দিয়েছিলেন ডায়নামিক অ্যাডাপটিভ টোটাল অ্যারিয়া কভারেজ; সংক্ষেপে (ডায়নাট্যাক)। সেই মোবাইল ফোন মানুষের জীবনে এতো গুরুত্বপূর্ণ হয়ে উঠবে, তা হয়তো কেউ ভাবতে পারেনি।


একুশ শতকে এসে মোবাইল ফোন আমাদের জীবনে আমূল পরিবর্তন এনে দিয়েছে। মোবাইল ফোন ছাড়া আমাদের এক মুহূর্ত ও চলেনা। ভবিষ্যতে স্মার্টফোন আরও কোন চমকপ্রদ প্রযুক্তি যুক্ত হয়, সেটা দেখার অপেক্ষায় রইলাম।


0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন