ডেঙ্গুতে নভেম্বর মাসে গড়ে প্রতিদিন ৯ জনের মৃত্যু

ডেঙ্গুতে নভেম্বর মাসে গড়ে প্রতিদিন ৯ জনের মৃত্যু

সারাদেশে আজ ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা ৭ জন। এই নিয়ে চলতি নভেম্বর মাসে মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৭৪ জনের। ২০২৩ সাথের জানুয়ারী থেকে নভেম্বর মাস পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যুর সংখ্যা ১ হাজার ৬২২ জন।


আজ বৃহস্পতিবার (৩০/১১/২০২৩) স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় গতকাল বুধবার থেকে আজ সকাল বৃহস্পতিবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হসপিটালে ৮৭৭ জন ভর্তি হয়েছে। এদের মধ্যে ঢাকায় ভর্তি ডেঙ্গু রুগীর সংখ্যা ১৪৪ জন এবং ঢাকার বাহিরে ডেঙ্গু রুগী ভর্তির সংখ্যা ৭৩৩ জন।


২০২৩ সালে মোট ডেঙ্গুতে আক্রান্ত মোট ৩ লাখ ১১ হাজার ৮৯১ জন রুগী দেশের বিভিন্ন হসপিটালে ভর্তি হয়। এদের মধ্যে ঢাকায় মোট ১ লাখ ৭ হাজার ৮৩৬ জন ভর্তি হয় এবং ঢাকার বাহিরে বিভিন্ন হসপিটালে ভর্তি হয় ২ লাখ ৪ হাজার ৫৫জন।


শীতের প্রকোপ শুরু হয়েছে কিন্তু দেশে ডেঙ্গু রুগীর সংখ্যা কমছে না। প্রতিদিন অসংখ্য মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে শিশু আর বয়স্করা ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে বেশি। গতবছরের তুলনায় এবার শীতে ডেঙ্গু রুগীর হার অনেক বেশি। তাছাড়া গতবছর নভেম্বরের তুলনায় এই বছর নভেম্বরে ডেঙ্গু রুগীর সংখ্যা প্রায় ডাবল।


একবিংশ শতাব্দীর শুরুর দিকে ডেঙ্গু রুগীর প্রাদুর্ভাব ব্যাপক বড়ো আকারে দেখা যায়। ঐ সময়ে ডেঙ্গু শুধু মাত্র ঢাকা শহরে দেখা যেতো। এর পর ডেঙ্গু কমবেশি সারাদেশে দেখা যায়। ১০১৯ সাল থেকে ঢাকা ছাড়া ও দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু রুগীর প্রকোপ ব্যাপক ভাবে দেখা যায়।


চলতি বছরে ঢাকা শহরের বাহিরে দুই লাখের বেশি মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। স্বাস্থবিদরা মনে করেন উপকূল এলাকায় ডেঙ্গুর ঝুঁকি দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এই বছরে দেশের প্রায় প্রতিটা জেলা থেকে ডেঙ্গু রুগী সনাক্ত করা হয়। চলতি বছরে ডেঙ্গু নিয়ে আক্রান্ত রুগী সংখ্যা ও মৃত্যুর সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙে গেছে।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন