প্রতি কেজি ৬৫০ টাকা গরুর মাংস বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা


প্রতি কেজি ৬৫০ টাকা গরুর মাংস বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা

আজ বৃহস্পতিবার প্রতি কেজি ৬৫০ টাকা গরুর মাংস বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। রাজধানী ঢাকা শহরে আজ থেকে কেজিতে ৬৫০ টাকায় গরুর মাংস বিক্রি হবে বলে জানিয়েছেন মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ মোর্তজাI


গতকাল বুধবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন ও মোহাম্মদপুরে মাংস ব্যবসায়ী সমিতির সম্মিলিত বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান এ ব্যবসায়ী নেতা।


আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য আগামী এক মাস প্রতি কেজি টাকা গরুর মাংস বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। আজ বৃহস্পতিবার থেকে এই মূল্যে ঢাকা শহরে গরুর মাংস পাওয়া যাবে।


৬৫০ টাকায় মাংস বিক্রি সিদ্ধান্ত নিশ্চিত করার জন্য মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মুর্তজা সংবাদ মাধ্যমে বলেন, বৃহস্পতিবার থেকে রাজধানীর বাজারগুলোতে ৬৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি হবে। রাজধানীতে এটা বাস্তবায়ন হওয়ার পরে এটা সারাদেশে বাস্তবায়ন করা হবে। ব্যবসায়ী এবং ক্রেতা উভয়ের স্বার্থে দেশের বিভিন্ন বাজারে ভিন্ন ভিন্ন দরে গরুর মাংস বিক্রির কোন সুযোগ নেই বলে তিনি জানান।


এছাড়া প্রতি মাসে গরু কেনাকাটার উপর নির্ভর করে দাম নির্ধারণ করা হবে। এক মাস পরে আলোচনার মাধ্যমে মূল্য নির্ধারণ করা হবে।


তিনি আরো বলেন, গাবতলী থেকে ১০ টি গরু কিনে সেখানে জবাই করে মাংস বিক্রির পর কতো টাকা কেজি বিক্রি হলো, সেটার উপর কত টাকা কেজি পড়লো, সেটা ভোক্তা অধিকারকে নির্ধারণ করতে হবে।


ব্যবসায়ীদের সম্মেলন থেকে জানা যায়, এক কেজি মাংসে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি থাকবে। ভেজাল মাংস কোন ভাবে বিক্রি করতে পারবেন না ব্যবসায়ীরা।


এই দিকে রাজধানী বাজারে কোথাও কোথাও ৬০০ টাকা প্রতি কেজিতে মাংস বিক্রি হচ্ছে। আবার কোথাও কোথাও এর থেকে বেশি দরেও মাংস বিক্রি হচ্ছে। এই ভাবে একেক জায়গায় একেক রকম মূল্যে মাংস বিক্রি হওয়ার জন্য বিভ্রান্ত হচ্ছেন ক্রেতারা। এই সব সমস্যা যাতে না হয় তার জন্য গত রবিবার সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে মতবিনিময় সভায় বসে জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর। সেই সভায় মাংস ব্যবসায়ীদের মধ্যে ঝামেলা ও হয়েছিল। 


ঐ সভায় কোন সিদ্ধান্ত নিতে পারেনি ব্যবসায়ীরা। সেদিন সিদ্ধান্ত হয়, বুধবার বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি, বিডিএফএসহ সব পক্ষ গরুর মাংসের দাম নির্ধারন করবে। ঐ সভায় আর সিদ্ধান্ত নেওয়া হয় রবিবারের মধ্যে ভোক্তা অধিদপ্তরে প্রতিবেদন আকারে জমা দিতে হবে। এই সাথে গরুর মাংসের বাজার যাচাই করবেন বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনও।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন