ম্যাকবুক প্রো নতুন ভার্সন উন্মোচন করলো apple

Mac book news, apple mac book pro, price,


ম্যাকবুক প্রো নতুন ভার্সন উন্মোচন করলো বিশ্বের সবচেয়ে বড় টেকজায়ন অ্যাপেল। ম্যাকবুক প্রো তে রয়েছে নতুন চিপসেট ‘এম থ্রি’ যা আগের তুলনায় ১৫ থেকে ২০ গুন দ্রুত কাজ করতে সক্ষম। তবে এর পারফরমেন্স ইন্টেল চিপসেটের সাথে স্বাচ্ছন্দ্যবোধ করবেন বলে জানিয়েছে অ্যাপেল।


অ্যাপেলের নতুন m3 চিপসেটের ক্ষমতা ইন্টেল এর কোর আই সেভেন প্রাইমারি ভার্সন থেকে প্রায় সাত গুণ দ্বিগুণ তাড়াতাড়ি ভিডিও এডিট করতে সক্ষম। এছাড়া পূর্ববর্তী চিপসেট m1 থেকে প্রায় ৬০ গুণ দ্রুত কাজ করে এটি।


অ্যাপেলের দাবি দ্রুত পারফরমেন্সের পাশাপাশিব্যাটারি ব্যাকআপ প্রায় 22 ঘন্টা বাড়ানো হয়েছে। নতুন ম্যাকবুক প্রো তে থাকবে 128gb মেমোরি স্টোরেজ। অ্যাপেলের উন্মোচিত নতুন m3 চিপসেট ব্যবহার করা যাবে ১৪ ও ১৬ ইঞ্চির ম্যাকবুক প্রো মডেলে। তবে ম্যাক্সস্টুডিওর মত অন্য কোম্পানির পিসিতে এখনো এম2 চিপসেট ব্যবহার করতে হবে।


এছাড়াও আই প্রো max নতুন সংস্করণ আসার কথা থাকলেও তা আসেনি। নতুন চিপসেটের পাশাপাশি এতে কালো রং যুক্ত করেছে অ্যাপেল। কোম্পানি আরও জানিয়েছে যে, এতে বিশেষ ধরনের অ্যালুমিনিয়াম ব্যবহার করা হয়েছে যাতে করে ব্যবহারকারীর আঙ্গুলের ছাপ না পড়ে।


আপডেটেড ম্যাকবুক প্রো এর দাম ২৪৯৯ ডলার থেকে কমে ১৫৯৯ ডলার করা হয়েছে। যা আগামী সপ্তাহের মধ্যে বাজারে পাওয়া যাবে বলে অ্যাপেল জানিয়েছে। আর এম৩ চিপসেটের নতুন ক্যাকবুক আসতে কিছুটা সময় লাগতে পারে। যা নভেম্বরের শেষের দিকে বাজারে পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। এবছরে নতুন করে আর কোনো ইঙ্গিত পাওয়া যাবেনা বলে নিশ্চিত করেছে কোম্পানিটি।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন