কমদামে সেরা স্মার্টফোন কেনার উপায়! Kom dame smartphone kinae Upay

কমদামে সেরা স্মার্টফোন কেনার উপায়।

আপনি যদি কম দামের মধ্যে সেরা স্মার্টফোন কেনার কথা ভাবেন, তবে এই আর্টিকেল টি আপনাকে সাহায্য করতে পারে। বাজারে অনেক ধরনের ফোন রয়েছে, তবে বাজেটের মধ্যে সেরা স্মার্টফোন টি খুজে পাওয়া বেশ কঠিন। তাই কিভাবে সেরা স্মার্টফোনটি বাছাই করবেন? সেবিষয়ে এখানে কিছু দিকনির্দেশনা রয়েছে যা আপনাকে সেরা স্মার্টফোন কিনতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেওয়া যাক, কমদামে সেরা স্মার্টফোন কেনার উপায়।

কীভাবে সেরা স্মার্টফোন বাছাই করব?

স্মার্টফোন কেনার ক্ষেত্রে কীভাবে বুঝবেন এটি একটি সেরা স্মার্টফোন? কিংবা ভালো স্মার্টফোন কি দেখে চিনবেন? কম বাজেটের মধ্যে সেরা স্মার্টফোন কিভাবে বাছাই করবেন? বা কিভাবে বুঝবেন স্মার্টফোনটি আপনার জন্য সেরা?

আসুন প্রথমে জানার চেষ্টা করি ভালো স্মার্টফোন কোনটি? আর কি দেখে বিবেচনা করবেন এটি একটি ভালো স্মার্টফোন? স্মার্টফোন কেনার আগে কয়েকটি দিক বিবেচনা করা অতন্ত্য গুরুত্বপূর্ণ। এখানে কমদামে মধ্যে সেরা স্মার্টফোন খুজে নেওয়ার ৫টি উপায় রয়েছে

১) ব্যাটারি

আপনি যখন ভ্রমণের উদ্দেশ্যে বের হবেন তখন ফোন চার্জ করার স্থান খুবই কম পাবেন। যদি যাত্রাপথে ফোনের চার্জ শেষ হয়ে যায় তবে বিড়ম্বনায় পড়তে হবে। তাই একটি স্মার্টফোন কেনার আগে সর্বপ্রথম ফোনের ব্যাটারি নিয়ে বিবেচনা করুন। ব্যাটারি পাওয়ার যদি কম হয় তবে চার্জ দিতে দিতেই আপনি ক্লান্ত হতে পারেন। তাই ফোন কেনার আগে  Battery ক্ষমতা জেনে নিন। 

এক্ষেত্রে মনে রাখবেন,  Battery ক্ষমতা যত বেশি হবে চার্জ ধরে রাখার ক্ষমতা ও ততই বেশি হবে। একটি ভাল স্মার্টফোনের ব্যাটারি power কমপক্ষে 4000 mAh হওয়া উচিত। পাশাপাশি দ্রুত চার্জিং প্রযুক্তি থাকা অতন্ত্য প্রয়োজন। কমদামে স্মার্টফোন কেনার আগে ১ম উপায় হিসেবে ব্যাটারি check করুন।

২) ক্যামেরা

কমদামে স্মার্টফোন কেনার ক্ষেত্রে ২য় উপায় হিসেবে ক্যামেরা check করুন। কেননা একটি স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল এর ক্যামেরা। অনেক সময় স্মার্টফোন থাকা শর্তেও camera ভাড়া করে ছবি তুলতে হয়। এর কারণ হল আমাদের স্মার্টফোনের camera যথেষ্ট ভালো নয়। কিংবা ক্যামেরা mp কম হওয়ায় ঝকঝকে পরিষ্কার ছবি তোলা যায়না যা অতন্ত কষ্টের ব্যাপার। 

তাই সেরা মুহূর্তগুলি ক্যাপচার করতে হলে অবশ্যই স্মার্টফোন এর ক্যামেরা নিয়ে বিবেচনা করা দরকার। সেক্ষেত্রে পিছনের camera কমপক্ষে 13 megapixels এর হওয়া উচিত। এবং সামনের ক্যামেরা কমপক্ষে 8 megapixels থাকা উচিত। পাশাপাশি অটোফোকাস, এলইডি ফ্ল্যাশ লাইট, এইচডিআর, প্যানোরামা এবং নাইট মোডের মতো ফিচারগুলিও থাকতে হবে।

৩) ডিসপ্লে সাইজ এবং রেজোলিউশন

কমদামে স্মার্টফোন কেনার ক্ষেত্রে ৩য় উপায় হিসেবে ডিসপ্লে এবং রেজোলিউশন check করুন। একটি স্মার্টফোনের গুরুত্বপূর্ণ দিক হল এর ডিসপ্লে। smartphone এর যাবতীয় কাজ আমরা display এর মাধ্যমে দেখে থাকি। ভিডিও দেখা, গেম খেলা, ওয়েব ব্রাউজিং ইত্যাদি বিষয়গুলো ডিসপ্লের মাধ্যমে উপভোগ করি।

তাই একটি স্মার্টফোনের ডিসপ্লে size কমপক্ষে 6 ইঞ্চি হলে সবচেয়ে ভাল হয়। আর রেজোলিউশন কমপক্ষে HD+ (720 x 1520 পিক্সেল) হওয়া উচিত। এছাড়াও display তে আইপিএস এলসিডি, অ্যামোলেড, ওএলইডি প্রযুক্তি সহ গরিলা গ্লাস সুরক্ষা এবং পাঞ্চ-হোল ডিজাইনের মতো বৈশিষ্ট্য থাকা অতন্ত্য গুরুত্বপূর্ণ। 

৪) পারফরম্যান্স

কমদামে স্মার্টফোন কেনার ক্ষেত্রে ৪র্থ উপায় হিসেবে পারফরম্যান্স check করুন। একটি স্মার্টফোনের কাজ করার গতি মূলত প্রসেসর এবং র‍্যাম স্টোরেজ ক্ষমতার উপর নির্ভর করে। একসাথে একাধিক অ্যাপ পরিচালনা করার পাশাপাশি ফটো, ভিডিও, সঙ্গীত সংরক্ষণ করতে হলে একটি ভাল স্মার্টফোনে কমপক্ষে অক্টা-কোর (8) প্রসেসর এবং কমপক্ষে 3 জিবি র‌্যাম থাকতে হবে। আর স্টোরেজ ক্ষমতা কমপক্ষে 32GB হওয়া উচিত। এছাড়া মাইক্রোএসডি কার্ড সম্প্রসারণ করার জন আলাদা স্লট থাকা উচিত।

৫) ডিজাইন এবং স্থায়িত্ব

কমদামে স্মার্টফোন কেনার ক্ষেত্রে ৫ম উপায় হিসেবে ডিজাইন check করুন। একটি স্মার্টফোনের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল এর ডিজাইন এবং স্থায়িত্ব। একটি আকর্ষণীয় ডিজাইনের স্মার্টফোন হাতে ধরেই আরামদায়ক অনুভব করবেন। ফোন কেনার আগে ডিজাইন বিবেচনা করা দরকার। কারণ একটি ভালো ডিজাইন স্মার্টফোন কে দীর্ঘ স্থায়িত্ব দিতে অনেকটাই সাহায্য করে।

একটি ভাল বাজেটের স্মার্টফোন এর ডিজাইন স্লিম, লাইটওয়েট এবং এর্গোনমিক হওয়া উচিত। যেনো, ফোনটি হাতে নিয়ে যেকেউ নিজের পছন্দ অনুভব করতে পারে। পাশাপাশি স্থায়িত্বও থাকা উচিত যেমন, জল-প্রতিরোধ করার ক্ষমতা, ধুলো-বালিতে দাগ প্রতিরোধ করার ক্ষমতা ইত্যাদি। দামী ফোন কেনার ক্ষেত্রে আরো উপায় বেছে নিতে পারেন তবে কমদামের মধ্যে হলে এগুলোই যথেষ্ট।

ছাড়াও আপনি আরো কিছু উপায় বেছে নিতে পারেন যেমন: একটি স্মার্টফোন কেনার আগে সেই ফোনের পাবলিক রিভিউ জানতে পারেন। ভিন্ন ভিন্ন ওয়েব সাইট ঘুরে এর দাম জানতে পারেন। youtube এ লাইভ টেস্ট থেকে ভালো মন্দ বিষয় গুলো জেনে নিতে পারেন। তাছাড়া একটি স্মার্টফোনের ভালো মন্দ বুঝতে হলে বিভিন্ন পোস্ট এর কমেন্টগুলি বিবেচনা করতে পারেন।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন