ম্যাথুজের আউট! ক্রিকেট বিশ্ব অবাক! ইতিহাসে এটি প্রথম টাইম আউট | Icc world cup | Time out news | match 38 | ban vs sri

Timed out! Mathews | dear bangla news


ক্রিকেট ইতিহাসে এই প্রথম যেকিনা কোনপ্রকার বল না খেলে আউট হলেন। বলছি শ্রীলঙ্কার ব্যাটিং প্লেয়ার ম্যাথুজের কথা। ম্যাথুজের এমন আউট মানতে নারাজ ক্রিকেট ভক্তরা। তবে এমন আউট নতুন কিছু নয়! কারণ এটি ক্রিকেটের আইনে লেখা আছে বলেই আম্পায়ার তাকে আউট দিতে বাধ্য হন। ম্যাথুজের এমন আউট দেখে ক্রিকেট বিশ্ব রীতিমতো অবাক!


এই ঘটনাটি ঘটে ২০২৩ আইসিসি বিশ্বকাপ আসরে। বাংলাদেশ ক্রিকেট দলের প্রতিপক্ষ দল হিসেবে তখন শ্রীলংকা ব্যাটিং করছিলো। এটি মূলত আইসিসি বিশ্বকাপের ৩৮ তম ক্রিকেট ম্যাচ ছিলো। এই ঘটনার সূত্রপাত ঘটে খেলার ২৫ তম ওভারে যেখানে, বোলার হিসেবে ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ওভারের ২য় বলে 'সাদেরা সামারাবিক্রামাকে' আউট করেন টাইগার সাকিব আল হাসান।


এরপরে ব্যাট করতে নামেন শ্রীলঙ্কার অভিজ্ঞ প্লেয়ার অলরাউন্ডার ম্যাথুজ। তিনি কোনো বোল না'খেলে কিছুক্ষণ পরে আউট হয়ে ফিরের সাজঘরে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবারের মতো টাইম আউট হয়ে আউট হলেন ম্যাথুজ। এই ঘটনার শুরু সময়কে কেন্দ্র করে যা ক্রিকেট আইনে টাইম আউট বলা হয়। সাদেরা সামারাবিক্রাম আউট হওয়ার পরপরই মাঠে নেমেছিলেন 'ম্যাথুজ'। এরপর


ব্যাট করার প্রস্তুতিও নিয়েছিলেন 'ম্যাথুজ'। কিন্তু হেলমেটের ফিতা টাইট করতে গিয়ে, হেলমেটের ফিটা টান দিতেই তা ছিড়ে যায়। তখন তিনি ড্রেসিং রুমের দিকে ইশারা দিয়ে নতুন হেলমেট আনতে বলেন। এবং ফিতা ছিড়ে যাওয়ার বিষয়টি মাঠে থাকা আম্পায়ারকে অবগত করেন। এমন সময় সাজঘর থেকে নতুন হেলমেট আসতে কিছুটা সময় অতিক্রম হয়। ঠিক তখনি সাকিব আল হাসান আম্পায়ারের কাছে টাইম আউটের আবেদন করে বসেন। এমন সময় মাঠে থাকা দুই আম্পায়ার সাকিব আল হাসানের আবেদন পর্যালোচনা করে 'ম্যাথুজ'কে আউট ঘোষণা করেন।


টাইম আউটের ব্যপারে ক্রিকেট আইনে 40.1.1 ধারায় বলা হয়েছে : একজন ব্যাটম্যান আউট হওয়ার পর যদি নতুন ম্যাটম্যাট ক্রিজে নেমে ৩ মিনিটের মধ্য বোল মোকাবেলার জন্য প্রস্তুত না'হয় তবে সেই ম্যাটম্যাট টাইম আউটের ধারা অনুযায়ী আউট হবেন। ক্রিকেট আইনের এই ধারা অনুযায়ী 'ম্যাথুজ' ৩মিনিটের মধ্যে কোনো বোল খেলেনি যার কারণে তাকে আউট হয়ে সাজঘরে ফিরে যেতে হয়।


তবে টাইম আউট আইন আইসিসি বিশ্বকাপের ক্ষেত্রে নীতিমালায় ৩মিনিটের বদলে ২মিনিট উল্লেখ রয়েছে। যার কারণে আম্পায়ার তাকে আউট দিতে বাধ্য হোন। সাকিব আল হাসান এর দাবি ছিল, আইন অনুযায়ী 'ম্যাথুজ'কে ২মিনিট এর মধ্যে আউট দিতে হবে কিন্তু আম্পায়াররা সিদ্ধান্ত নিতে অতিরিক্ত সময় ব্যয় করেছিলেন। যথা 'ম্যাথুজ' ততক্ষণে ৫মিনিটেরও বেশি সময় অতিক্রম করে ফেলেছিলো।


 কিন্তু এক্ষেত্রে সাকিব আল হাসান একটুও সময় নেননি, তিনি যথাযথ সময়ের টাইম আউটের আবেদন করেছিলেন। রিপোর্ট অনুযায়ী 'ম্যাথুজ' ছাড়াও আরো ৬ জন টাইম ডাউট এর ধারার আউটের শিকার হয়েছেন। তবে তাদের মধ্যে কেউই আন্তর্জাতিক বিশ্বকাপে টাইম আউট হয়নি, একমাত্র 'ম্যাথুজ'ই প্রথম যিনি আন্তর্জাতিক ওয়ার্ড বিশ্বকাপে টাইম আউটে শিকার হলেন।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন