ফ্রিজে খাবার রেখে কত দিন পর্যন্ত খাওয়া যায়? জেনে নিন ফ্রিজে খাবার ভালো রাখার উপায়!

ফ্রিজের খাবার কতদিন পর্যন্ত খাওয়া যায়


টেকনোলজির ব্যবহার আমাদের জীবনযাত্রার মান যেমন উন্নত করেছে তেমনি স্বাস্থ্যঝুঁকিতেও ফেলেছে। কেননা বর্তমান সময়ে কমবেশি সবার বাসাবাড়িতেই ফ্রিজের ব্যবহার রয়েছে যা খাবার নষ্ট করা বা অপচয় হওয়ার থেকে আমাদের সাহায্য করছে। কিন্তু ‘আমরা কি জানি’ ঠিক কত দিন ফ্রিজে খাবার রাখা যায়? বা কত দিন ফ্রিজে খাবার রাখলে খাবার ভালো থাকে? ‘জানেন কী’ কীভাবে ফ্রিজে খাবার রাখতে হয়? এর উত্তর আমারা অনেকই জানিনা। তবে অনেকেরই প্রশ্ন করে, ফ্রিজে খাবার রেখে ঠিক কত দিন পর্যন্ত খাওয়া যায়? বা ফ্রিজে খাবার রেখে কত দিন পর্যন্ত খাওয়া যাবে? চলুন তবে জেনে নেওয়া যাক।


রেফ্রিজারেটরে খাবার রেখে কতদিন খাওয়া যায়

যত ধরনের খাবার আছে তা প্রায় সবগুলোই রেফ্রিজারেটরে রেখে তিন থেকে চার দিন পর্যন্ত খাওয়া যাবে। এক্ষেত্রে সংরক্ষণ পদ্ধতি অবশ্যই ঠিক রাখতে হবে। ফ্রিজের তাপমাত্রা কমপক্ষে ৩ থেকে ৪ ডিগ্রির নিচ রাখতে হবে। কারণ এমন তাপমাত্রায় ব্যাকটেরিয়ার গ্রোথ হয়না যারফলে, খাবার অনেকদিন ভালো থাকে। এবং অনেকদিন পর্যন্ত খাবার ফ্রিজে রেখে খাওয়া যায়।

ফ্রিজে খাবার ভালো রাখার উপায়!

ফ্রিজে খাবার ভালো রাখার উপায় কি? ফ্রিজে খাবার ভালো রাখার অনেকগুলি উপায় রয়েছে তবে, রেফ্রিজারেটরে অনেকদিন পর্যন্ত খাবার রেখে তা- খেতে চাইলে বা ফ্রিজে রাখা খাবার ভালো রাখতে হলে আপনাকে কিছু নির্দিষ্ট উপায় মেনে তারপর ফ্রিজে খাবার রাখতে হবে। এখানে খাবার ভালো রাখার আটটি উপায় রয়েছে:


  1. খাবার ঠান্ডা হলে সংরক্ষণ করতে হবে।

  2. তাপমাত্রা নিচে নামাতে হবে।

  3. একসাথে কাচা মাছ মাংস বা সবজি রাখা যাবেনা।

  4. পরিস্কার বাটি ও চামুচ ব্যবহার করতে হবে। 

  5. হাত দিয়ে স্পর্শ করা যাবেনা।

  6. ময়লার সংস্পর্শে রাখা যাবেনা।

  7. খাওয়ার সময় গরম করতে হবে।

  8. অকারণে বারবার খোলা যাবেনা।


রান্না করা খাবার ফ্রিজে রেখে 4-5 দিন খেতে পারবেন

আপনি যদি একটি খাবার চার থেকে পাঁচ দিন ফ্রিজে রেখে খেতে চান তবে রান্না করার পর খাবার যখনি ঠান্ডা হয়ে আসবে, তার ঠিক এক থেকে দেড় ঘন্টার মধ্যে এটি সংরক্ষণ করতে হবে। অর্থাৎ খাবার ফ্রিজে রেখে দিতে হবে। এবং ফ্রিজের তাপমাত্রা কমপক্ষে চার ডিগ্রির নিচে নামাতে হবে যাতে খাবারে মধ্যে ব্যাকটেরিয়ার গ্রোথ তৈরি হতে নাপারে।

ফ্রিজের তাপমাত্রা কেনো নিচে নামাতে হবে?

আপনি যখন একটি খাবার ফ্রিজে রাখেন তখন নিশ্চয়ই চাইবেন খাবারটি যেনো ৩-৪ দিন খাওয়া যায়। কিন্তু অনেকদিন খাবারটি খেতে হলে অবশ্যই ব্যাকটেরিয়া মুক্ত রাখা জরুরি সেটা হয়তো ভাবেন’না। তাই রেফ্রিজারেটরে তাপমাত্রা (মাইনাস) নিচে নামাতে হবে। অর্থাৎ এমন একটি কন্ডিশনে রাখতে হবে যে অবস্থায় থাকলে সাধারণত ব্যাকটেরিয়া হওয়ার সম্ভাবনা থাকেনা। এক্ষেত্রে ফ্রিজের তাপমাত্রা -৩° থেকে -৪° হলে যথেষ্ট। অন্যথায় খাবার ভালো থাকলেও খাবারের গুনগত মান নষ্ট হয়ে যেতে পারে। এবং খাবারে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া জন্ম নিতে পারে। যা খেলে স্বাস্থ্যঝুঁকি হিসেবে দেহে নানাবিধ রোগ হতে পারে। 

ফ্রিজে একসাথে কাচা মাছ মাংস শাকসবজি রাখা কি?

রান্না করা খাবারের সাথে কাচা মাছ মাংস বা সবজি রাখা যাবেনা। যে খাবারগুলি আপনি ফ্রিজে রেখে ৪-৫দিন খেতে চান তা আলাদা করে রাখতে হবে। কেননা কাচা মাছ মাংস বা শাকসবজির সাথে জীবানু থাকে যা রান্না করা খাবারের সাথে মিশে খাবারকে নষ্ট করে দিতে পারে। যা খেলেপরে পেটখারাপ অথবা ফুড পয়জনিং হতে পারে। কাচা মাছ মাংস সব সময়  ডিপ ফ্রিজের অংশে রাখুন আর রান্না করা খাবার নরমা অংশে রাখুন। এতে খাবার ভালো থাকবে এবং অনেকদিন পর্যন্ত খাওয়া যাবে।

ফ্রিজের খাবার ভালো রাখতে হলে পরিস্কার বাটি চামুচ ব্যবহার করুন


খাবার ভালো রাখাতে বাটি ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে বাটির ভিতরে খাবার রেখে তারপর ফ্রিজে রাখুন। খেয়াল রাখবেন বাটিটি যেনো পরিস্কার হয়। বাটির ভিতরে করে খাবার রাখলে, ফ্রিজে থাকা জীবাণু খাবারে প্রবেশ করতে পারবেনা। এতে খাবারের মান ভালো থাকে এবং অনেক দিন পর্যন্ত খাওয়া যায়। যখন ফ্রিজ থেকে বের খাবার খাবেন তখন পরিস্কার চামুচ ব্যবহার করবেন। নতুবা অপরিস্কার চামুচ খাবারে দিলে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে যা খাবারকে নষ্ট করে দিতে পারে। তাই খাবার ভালো রেখে ৩-৪দিন খেতে চাইলে অবশ্যই পরিস্কার বাটি ও চামুচ ব্যবহার করতে হবে।

ফ্রিজের রাখা খাবার হাত দিয়ে স্পর্শ করা যাবেনা


রান্না করা খাবার ফ্রিজে রেখে ৪-৫দিন খেতে চাইলে, খাবার কখনোই হাত দিয়ে স্পর্শ করা যাবেনা। কারণ হাতে থাকা জীবাণু খাবারে প্রবেশ করে তা নষ্ট করতে পারে। তাই হাতের সংস্পর্শ এড়িয়ে বরং চামুচ ব্যবহার করতে পারেন। এতে আপনার খাবার ভালো থাকবে এবং দূষিত হওয়ার থেকে রক্ষা করবে।

ময়লার সংস্পর্শে রাখা যাবেনা


ফ্রিজে রাখা রান্না করা খাবার কখনোই ময়লার সংস্পর্শে রাখা যাবেনা। কারণ ময়লার সংস্পর্শে এলে খাবারে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। এজন্য ময়লা হাতে, ময়লা চামুচে বা ময়লা স্থানে খাবার রাখা বা খাওয়া যাবেনা। ময়লা স্থানে রেখে খাবার খেলে তা পরবর্তীতে শরীরে নানাবিধ রোগ বালাই সৃষ্টি করতে পারে।

খাওয়ার সময় গরম করতে হবে


ফ্রিজে রাখা খাবার যখন খেতে চাইবেন তখন সেটাকে অবশ্যই গরম করে নিবেন। কারণ খাবারে যদি কোনো ব্যাকটেরিয়া প্রবেশ করে তবে তা গরম করার মাধ্যমে ধংস হবে এবং খাবার নিরাপদ হবে। তাছাড়া ঠান্ডা খাবার খেলে দাঁতে শিরশির লাগা গলা বসা সহ আরো অনেক সমস্যা দেখাদিতে পারে। তাই খাবার গরম করে খেলে অনেকটা নিরাপদ থাকা যায়। পরবর্তীতে ঠান্ডা হলে খাবার আবারও ফ্রিজে সংরক্ষণ করা যায় এবং অনেকদিন পর্যন্ত খাওয়া যায়।

অকারণে বারবার খোলা যাবেনা


রান্না করা খাবার তিন চারদিন খেতে চাইলে রেফ্রিজারেটর দরজা বারবার খোলা বা লাগা যাবেনা। এতে করে ফ্রিজের ভিতরে ধুলো বালি সহ বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। তাছাড়া লোডশেডিং হলে বারবার রেফ্রিজারেটর দরজা খোলা এবং লাগানোর কারণে তাপমাত্রা কমে খাবার নষ্ট হতে পারে।



0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন