দাঁতের ক্যাভিটি দূর করার ঘরোয়া টিপস!

দাঁতের ক্যাভিটি দূর করার ঘরোয়া টিপস
ছবি: দাঁতের সমস্যা দূর করার ঘরোয়া টিপস।


মানবদেহের অঙ্গ প্রতঙ্গের মধ্যে অতন্ত্য গুরুত্বপূর্ণ একটি অংশ হলো দাঁত। মুখ দিয়ে আমরা প্রতিদিন বিভিন্ন ধরনের খাবার খাই আর এতে সাহায্য করে আমাদের মুখের ভিতরে থাকা দাঁত। যদি কোনো কারণে আমাদের দাঁতে সমস্যা দেখা দেই তবে আমরা খাবার খাওয়ার সময় অসুবিধা বোধ করি যা আমার জন্য অতন্ত্য কষ্টের বিষয়। এজন্য দাঁত সুরক্ষিত রাখার জন্য নিয়মিত যত্ন নেয়া খুবই জরুরি। 


যাইহোক, দাঁতের সমস্যার মধ্যে সবচেয়ে অন্যতম হলো দাঁতের ক্যাভিটি। ক্যাভিটি থেকে তৈরি হয় দাঁতে শিরশিরে ভাব অনুভূতি, দাঁতে ব্যথা, দাঁতের ক্ষত এমনকি দাঁতে পোকা কিংবা মুখের গন্ধ সহ দেখা দিতে পারে আরও নানান উপক্রম। তাই দাঁতের ক্ষতি এড়াতে এবং দাঁতের সুরক্ষা নিশ্চিত করতে আমরা কিছু ঘরোয়া টিপস অনুসরণ করতে পারি।


দাঁতের সুরক্ষায় এখানে কিছু ঘরোয়া টিপস রয়েছে যা আপনার দাঁতের ক্যাভিটি সমস্যা দূর করবে।


দাঁতের ক্যাভিটি সমস্যা দূর করার জন্য আপনি নারিকেল তেল ব্যবহার কতে পারেন। নারিকেল তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা আপনার দাঁতে থাকা বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়াকে দূর করে দিতে পারে। এছাড়া নারিকেল তেল দাঁতের মাড়ি মজবুত করে, মুখের দুর্গন্ধ দূর করে, মুখের জীবানু নষ্ট করে, দাঁতের গর্ত প্রতিরোধ করে, দাঁতের হলুদ বরন ভাব দূর করে এবং দাঁতের ক্যাভিটি সুরক্ষায় বিশেষ সাহায্য করে।


দাঁতের সমস্যা সমাধানের ঘরোয়া টিপস হিসেবে এক-চামুচ পরিমাণ নারিকেল তেল মুখের ভিতরে ঢেলে কমপক্ষে ৫থেকে ১০মিনিট অপেক্ষা করুন। তারপর পুলি করে মুখ ধুয়ে ফেলুন। ব্রাস করার পর যেমন সতেজ অনুভব করতেন ঠিক তেমনি যেনো অনুভব হচ্ছে। এভাবে প্রতিদিন একবার করে নারিকেল তেল ব্যবহার করলে আপনার দাঁতে আর কখনো ক্যাভিটি হওয়ার সম্ভাবনা থাকবেনা।


দাঁতের সুরক্ষায় ঘরোয়া টিপস হিসেবে চুইংগাম বেছে নিতে পারেন। এটি অতন্ত কার্যকরী একটি উপাদান। চুইংগাম দাঁতের ক্যাভিটি দূর করতে সাহায্য করে, দাঁত পরিষ্কার করে, দাঁতে জমে থাকা জীবানু পরিষ্কার করে, কালো দাগস্পট পরিষ্কার করে, দাঁতে উপরে জমা বরদ প্রতিরোধ করে। প্রতিদিন একটি করে চুইংগাম খেলে আপনার দাঁতে কখনোই ক্যাভিটি হবেনা। আর এক্ষেত্রে অবশ্যই মনে রাখবে চুইংগাম যেনো চিনি মুক্ত হয়।


দাঁতের ক্যাভিটি দূর করতে ঘরোয়া টিপস হিসেবে খাবার লবণ বেছে নিতে পারেন। লবণ দাঁতের উপরে আবরণ জমতে বাধা দেই, মুখের দুর্গন্ধ দূর করে, দাঁতের ব্যথা নিরাময় করে, দাঁতের রক্ত পড়া এবং পুজ হওয়া বন্ধ করে। ঠান্ডা বা হালকা গরম পানিতে এক চামুচ খাবার লবণ মিশিয়ে পুলি করতে পারেন। এভাবে প্রতিদিন একবার লবন জল দিয়ে পুলি করলে আপনার দাঁতের ক্যাভিটি দূর হবে এবং পুনরায় হওয়ার সম্ভাবনা একিবাবে কমে যাবে।


ঘরোয়া টিপস হিসেবে দাঁতের ক্যাভিটি সহ আরও অন্যান্য সমস্যাগুলিকে দূর করতে মাউথওয়াশ পদ্ধতি বেছে নিতে পারেন। ক্যাভিটি দূর করার জন্য এটি সবচেয়ে সেরা উপায় বলা যায়। মাউথওয়াশের জন্য আপনি নিমপাতা, গোল মরিচ, মেহেগুনি ফলের গুড়ো বা পাতা, সিনেমন সহ অন্যান্য উপাদানগুলি ব্যবহার করতে পারেন। যা আপনার দাঁতের ক্যাভিটি দূর করতে সাহায্য করবে। আপনি যদি এই উপাদানগুলি গুড়ো বা পাউডার আকারে প্রতিদিন একবার মাউথওয়াশ করতে পারেন তবে সবচেয়ে ভালো হয়। আর যদি প্রতিদিন না করতে পারেন তবে সাপ্তাহিক ২বার মাউথওয়াশ করুন। আপনার দাঁতে ক্যাভিটি থাকলে খুব তাড়াতাড়ি ভালো হবে এবং পুনরায় হওয়া ক্যাভিটি থেকে বিরত রাখবে। মাউথওয়াশ পদ্ধতি চালিয়ে যাবেন এটি কখনো বন্ধ করবেন না।


ঘরোয়া টিপস হিসেবে দাঁতের ক্যাভিটি দূর করতে আপনি ভিটামিন-ডি সম্পুর্ন প্রাকৃতিক খাবারগুলি খেতে পারেন। ভিটামিন-ডি দাঁতের গোড়া মজবুত করতে সাহায্য করে, দাঁতের সুন্দর গঠনে সাহায্য করে, দাঁত শক্ত করে। দাঁতের ক্যাভিটি থেকে সুরক্ষা পেতে দৈনিক খাবারের তালিকায় ডিম, দুধ, মাস, মাশরুমের মতো প্রচুর ভিটামিন-ডি সম্পুর্ন প্রাকৃতিক খাবারগুলি যুক্ত রাখুন।


দাঁতের ক্যাভিটি দূর করতে বেশি বেশি পানি পান করুন। কারণ মুখে ভিতরে জমে থাকা খাবারের অংশগুলি দাঁতে লেগে থাকে যা পানি পান করার মাধ্যমে পেটের ভিতরে যেতে সাহায্য করে। এতে দাঁতের ক্যাভিটি সমস্যা দূর হতে পারে। আপনার দাঁত যদি অতিরিক্ত ক্যাভিটি আক্রান্ত হয় তবে আপনি  মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। কারণ মিষ্টি জাতীয় খাবারগুলি সবচেয়ে বেশি ক্যাভিটি তৈরি করে।


ফল খেয়ে কখনো দাঁত ব্রাশ করবেন না। কারণ বেশির ভাগ ফলে এসিড উপাদান থাকে যা খাবারের পর দাতের উপরে লেগে থাকে। যদি এমন সময় দাঁত ব্রাশ করেন তবে লেগে থাকা এসিডের কারনে দাঁত ক্ষয় হতে পারে। যা আপনার দাঁতের ক্যাভিটি বাড়িয়ে দিতে পারে। এজন্য ফল খাওয়ার সাথে সাথে দাঁত ব্রাশ করা থেকে নিজেকে বিরত রাখুন।


এছাড়া আপনি যদি অতিরিক্ত পানশুপারি কিংবা গুল খেয়ে থাকেন তবে তা পরিত্যাগ করুন। এগুলো দাঁতের মধ্যে কালো দাগ তৈরি করে যা আপনার দাঁতকে চিরতরে নষ্ট করে দিতে পারে।


দাঁতের ক্যাভিটি দূর করার সেরা টিপস হলো নিয়মিত ব্রাশ করা। শুধুমাত্র ব্রাশ করলেই হবেনা, ক্যাভিটির সমস্যা সমাধান করতে হলে অবশ্যই ভালো মানের টুথপেষ্ট ব্যবহার করতে হবে। যেই টুথপেষ্টটি আপনার দাঁতের জন্য সেরা বা বকার্যকরী সেটাই বেছে নিতে হবে। ক্যাভিটি দূর করতে ব্রাশের দিকেও নজর দিতে হবে। অনেকেই কমদামী ব্রাশ কিনেন, যেগুলোর অধিকাংশই গুনগত মান ভালো হয়ন। তাছাড়া ব্রাশের লেয়ার গুলি অতন্ত্য শক্ত হয়।


মনে রাখবেন, অতিরিক্ত শক্ত ব্রাশ দিয়ে দাঁত মাজলে দাঁতের মধ্যে ক্ষত তৈরি হতে পারে বা মাড়ি ছিলে রক্ত বের হতে পারে। যা ক্যাভিটি হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে, তাই সবসময় চেষ্টা করবে সবচেয়ে ভালো ব্রাশ ব্যবহার করতে এবং একই ব্রাশ অনেকদিন ধরে ব্যবহার করবেনা। ১মাস পরপর ব্রাশ পরিবর্তন করুন। আবার একই টুথপেষ্ট ও বারবার ব্যবহার করবেন না, মাঝে মাঝে টুথপেষ্ট ও পরিবর্তন করুন। যা আপনার দাঁতের ক্যাভিটি দূর করতে অনেকটা সাহায্য করবে।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন