সেরা ফেসওয়াশ কীভাবে বাছাই করবো? এখানে সবচেয়ে ভালো ৭টি ফেসওয়াশ রয়েছে। ছেলেদের জন্যে সেরা ফেসওয়াশ।

Cheleder sera facewash

ত্বকের যত্ন নিতে প্রতিদিন মুখ ধোয়ার জন্যে প্রয়োজনীয় নানাবিধ পদক্ষেপ রয়েছে। বর্তমান বাজারে বিভিন্ন ধরনের ফেসওয়াশ পণ্য পাওয়া যায়। কিন্তু ছেলেদের ত্বকের জন্যে কোন ফেসওয়াশ সেরা তা কি জানা আছে? উত্তরটি হ্যাঁ অথবা নাঁ! যাইহোক, ছেলেদের ত্বক মেয়েদের থেকে আলাদা। ছেলেদের ত্বক মেয়েদের তুলনায় অনেক বেশি শুষ্ক হয়। এবং খুব বেশি তৈলাক্ত হয়। তাছাড়া মেয়েদের চেয়ে ছেলেদের ত্বক অধিক শক্ত হয়ে থাকে। এজন্যে ছেলেদের ফেসওয়াশ বাছাই করার ক্ষেত্রে 'ত্বকের চাহিদা অনুযায়ী' সেরা এবং ভালো ফেসওয়াশ নির্বাচন করা উচিত। কীভাবে ভালো ফেসওয়াশ বাছাই করবেন? সেবিষয়ে কিছু সেরা টিপস ও সহজ উপায় নিচে আলোচনা করা হলো:


কীভাবে ভালো ফেসওয়াশ বাছাই করবেন?


ভালো ফেসওয়াশ বাছাইয়ের উপায় কী? ছেলেদের জন্যে সবচেয়ে ভালো ফেসওয়াশ বাছাই করার সহজ উপায় হলো: প্রথমে ত্বকের প্রকারভেদের সমন্ধে জানা। কারণ, ছেলেদের জন্যে সেরা ফেসওয়াশ নির্বাচন / বাছাই করা একটি চ্যালেঞ্জিং কাজ হতে পারে। ছেলেদের মুখ ধোয়ার ভালো Face Wash বাছাইয়ের পূর্বে, কিছু দিক বিবেচনা করা উচিত। যেমন: ত্বকের ধরন, ত্বকের ব্রণ, ভালো ব্রান্ড ইত্যাদি। এছাড়াও ফেসওয়াশের গুরুত্ব জানা উচিত।


ফেসওয়াশের গুরুত্ব এখানে


ফেসওয়াশের গুরুত্ব কী? ছেলেদের জন্যে ভালো ফেসওয়াশের গুরুত্ব হলো: ফেসওয়াশ ত্বক থেকে ময়লা, ঘাম, অতিরিক্ত তেল এবং ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। নিয়মিত ফেসওয়াশ ব্যবহার করলে ছেলেদের ত্বক সতেজ ও সুন্দর থাকে। তবে ভালো ফেসওয়াশের কার্যকারিতা নির্ভর করে ব্র্যান্ড এবং প্রকারের উপর। এজন্যে ছেলেদেকে অবশ্যই ভালো ফেসওয়াশ বাছাইয়ের প্রতি গুরুত্ব দিতে হবে। এমন একটি ফেস ওয়াশ বেছে নিতে হবে যা ত্বকের নমনীয়তা বজায় রেখে, ত্বকের সকল সমস্যা সমাধানে সাহায্য করে। এজন্যে ফেসওয়াশের গুরুত্ব জানা উচিত। 


ত্বকের ধরন


ত্বকের ধরন কী? ছেলেদের ত্বকের ধরন অল্প সময়ে ব্যাপকভাবে পরিবর্তিত হয়। প্রত্যেকের ত্বকের ধরন ভিন্ন ভিন্ন হয়ে থাকে যেমন: কারো কারো ত্বক শুষ্ক হয়, আবার কারোর তৈলাক্ত ত্বক হয়, আবার কারো কারো কম্বিনেশন ত্বক হয়। এজন্যে ত্বকের ধরন বিবেচনা করা উচিত। ত্বকের ধরন জেনে মানানসই ফেসওয়াশ বেছে নেওয়া অপরিহার্য। নির্দিষ্ট ত্বক অনুযায়ী / ত্বকের ধরন এবং মানদণ্ডের উপর ভিত্তি করে / বাজারে সকল ত্বকের ফেসওয়াশ পাওয়া যায়। আপনার ত্বকের ধরন জেনে, কোনটা আপনার জন্যে ভালো? আপনার ত্বকের সাথে মিলে যায়। ঠিক এমন একটি ফেসওয়াশ বেছে নিন।


ব্রণ-প্রবণ ত্বক


ব্রণ-প্রবণ ত্বক কী? ব্রণ-প্রবণ ত্বক হলো: ত্বকের সাথে ছোট ছোট চুলি দেখা যায়। সাধারণভাবে মুখ, নাক, মাথা, চোখের আসপাসে, চুলে ও অন্যান্য স্থানে দেখা যায়। ব্রণ-প্রবণ ত্বকে, ব্রণের সমস্যা প্রধানভাবে ত্বকের সাথে সম্পর্কিত হয়। যা লাল লাল বর্ণ ধারণ করে। ছেলেদের ব্রণ-প্রবণ ত্বকের জন্যে, উপযোগী উপাদান রয়েছে এমন ফেসওয়াশ বেছে নেওয়া গুরুত্বপূর্ণ। যেমন:  স্যালিসিলিক অ্যাসিড বা বেনজয়াইল, পারক্সাইড সহ আরও অন্যান্য উপাদান যুক্ত ফেসওয়াশ বেছে নেওয়া / ছেলেদের ব্রণ প্রবণ ত্বকের জন্যে সবচেয়ে ভালো।


সংবেদনশীল ত্বক 


ছেলেদের মধ্যে অনেকের সংবেদনশীল ত্বক রয়েছে। আপনি যদি সংবেদনশীল ত্বকের অধিকারী হোন এক্ষেত্রে ত্বকের জ্বালা এড়ানোর জন্যে, হাল্কা উপাদানের সংমিশ্রণে তৈরি সুগন্ধিমুক্ত ফেসওয়াশ বেছে নিন।


ভালো ব্র্যান্ড


বাজারে অনেক ফেসওয়াশ আছে এর মধ্যে ভালো ফেসওয়াশ খুজে নিতে হবে। সব ফেসওয়াশ দিয়ে হয়তো মুখ ধোয়া যায়, কিন্তু কাংখিত ফলাফল পাওয়া যায়না। ফেসওয়াশের মান ভালো নাহলে ত্বক খারাপ হতে পারে। অনেকে ছেলে নতুন ফেসওয়াশের প্রতি ভরসা পায়না। নতুন ফেসওয়াশ বাজারে আসলে তা ব্যবহারে ভয় বোধ করে। তাদের জন্যে ওয়ার্ল্ড ফেমাস ফেসওয়াশ ব্রান্ড গুলি হলো: আক্সে , নিভিয়া, Neutrogena, Garnier,  Pond's ইত্যাদি। বর্নিত,  সব বিশ্বস্ত ব্র্যান্ড। এই ব্রান্ড গুলো ছেলেদের জন্যে উন্নত মানের fachwash তৈরি করে। আপনার চাহিদা এবং পছন্দ অনুযায়ী, ত্বকের জন্যে সবচেয়ে সেরা মুখ ধোয়ার ফেসওয়াশটি ব্রান্ড থেকে বেছে নিন ৷ এই ব্র্যান্ডগুলি ছেলে / মেয়ে উভয়ের জন্যে উপযুক্ত এবং খুব ভালো মানের ফেসওয়াশ তৈরি করে।


ফেসওয়াশ ব্যবহারে রুটিন তৈরি করুন


আমাদের দৈনন্দিন রুটিনে ফেসওয়াশ অন্তর্ভুক্ত করা অপরিহার্য। শুধু দিনে দুইবার ফেসওয়াশ ব্যবহারের রুটিন তৈরি করলেই হবে না। রুটিনটা অবশ্যই স্বাস্থ্যসম্মত হতে হবে। facewash ব্যবহারে স্বাস্থ্যকর ও উপযোগী রুটিন সমন্ধে বিস্তারিত আলোচনা রয়েছে এখানে:


১. আপনার ত্বকের সাথে উপযোগী বা মানানসই ফেসওয়াশ খুজে বের করুন। যা আপনার ত্বকের ধরণ অনুযায়ী সমস্যাগুলি সমাধানে সহায়তা করে।


২. দিনে দুবার ফেসওয়াশ ব্যবহার করতে হবে এমন নয়। যদি আপনার মুখে ময়লা কিংবা আবরণের ছাপ পড়ে, তবে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি যদি আলস্যে স্বভাবের হোন, তবে সকাল এবং রাতের রুটিন ত্বক পরিষ্কার করতে ভুলবেন না।


৩. মুখে ফেসওয়াশ ব্যবহারে প্রায় সময় ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলি। এমন রুটিন মাঝে মধ্যে পরিবর্তন করুন। মাঝে মাঝে হালকা গরম জল দিয়ে মুখ ধোয়ার প্রবণতা তৈরি করুন।


৪. ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করার পরে, ত্বক হাইড্রেটেড রাখতে উপযুক্ত ময়েশ্চারাইজার লাগান। যা আপনার ত্বককে আরও কার্যকরী করে তুলবে। এছাড়াও আপনি আপনার ত্বকের দরকার অনুযায়ী রুটিনে নতুন কিছু যুক্ত করতে পারেন।


তৈলাক্ত ত্বকের সেরা ফেসওয়াশ


তৈলাক্ত ত্বকের জন্যে সেরা ফেসওয়াশ বেছে নেওয়া কিংবা ব্যবহার করার আগে, আপনার ত্বকের ধরণ এবং সমস্যাগুলির উপর ভিত্তি করে, সবচেয়ে ভালো ফেসওয়াশ বেছে নেওয়া জরুরি। তৈলাক্ত ত্বকের ছেলেদের জন্যে 'অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ এবং ব্রেকআউট প্রতিরোধ করা' অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্যে "হিমালয়া হার্বালস অয়েল ক্লিয়ার লেমন ফেসওয়াশ" বেছে নিতে পারেন। এটি তেল তেলে ভাব / তৈলাক্ত ত্বকের জন্যে সবচেয়ে ভালো। যা আপনার ত্বককে আরও সতেজ ও প্রানবন্ত রাখার জন্যে অতন্ত্য কার্যকরী হবে। এছাড়া 'অ্যাভেন ক্লিয়ার ওয়াশ' এবং 'সেতাফিল ডেইলি ক্লিয়ান্সার' ব্যবহার করা যেতে পারে।


ব্রণ-প্রবণ ত্বকের ভালো ফেসওয়াশ


ত্বকের ব্রণ মোকাবেলা করার জন্যে ছেলেদের জন্যে সবচেয়ে ভালো ফেসওয়াশ হলো 'নিউট্রোজেনা অয়েল-ফ্রি অ্যাকনি ওয়াশ।' যা ব্যবহার করে আপনি উপকৃত হতে পারেন। এতে 'স্যালিসিলিক অ্যাসিড রয়েছে' যা স্কিনের ব্রণ দূর করতে বিশেষ ভাবে কার্যকরী। এছাও এটি আপনার ত্বকের দাগ অপসারণ করে।


সংবেদনশীল ত্বকের জন্যে সেরা ফেসওয়াশ


আপনার ত্বক যদি সংবেদনশীল হয় তবে 'নিভিয়া মেন সেনসিটিভ ফেসওয়াশটি' বেছে নিতে পারেন। এটি ছেলেদের সংবেদনশীল ত্বকের জন্যেে সবচেয়ে উপকারী ফেসওয়াশ।


ছেলেদের জন্যে সবচেয়ে ভালো সাতটি ফেসওয়াশ এখানে


কেমিক্যাল ফ্রী best facewash. ছেলেদের জন্যে সবচেয়ে ভালো ৭টি ফেসওয়াশের ব্রান্ডের নাম রয়েছে এখানে, যা আপনার ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করতে পারেন। এই সাতটি ফেসওয়াশ ছেলেদের সবধরনের ত্বকের জন্যে সবচেয়ে ভালো ফলাফল এনে দিবে। Normal , Oily, Dry or Combination আপনার ৪ধরনের ত্বকের উপর ভিত্তি করে যেকোনো একটি বেছে নিন।


সেরা ৭টি ফেসওয়াশের নাম / Best Seven Man face wash


১) urban botanics (tea tree basil & neem) face wash.

২) wow vitamin c face wash.

৩) minimalist (sollcyllc Acid + lha) fach wash.

৪) mamaearth (charcola) face wash. 

৫) cetaphil (gentle skin cleanser) fach wash.

৬) m caffeine (milk brew coffee) face wash. 

৭) Aroma magic (neem & tea) face wash.

এই সাতটি ফেসওয়াশ ব্যবহার করে আপনি আপনার স্কিনে অনেক পরিবর্তন দেখতে পারেন।


ত্বকের যত্নে কিছু কথা


ছেলেদের ত্বক মেয়েদের ত্বক থেকে কিছুটা আলাদা বা ভিন্ন হয়ে থাকে। ত্বকের তারতম্য অনুযায়ী ফেসওয়াশ বাছাই করা উচিত। ছেলেদেরর ত্বকের ধরন / সমস্যা অনুযায়ী ভালো ব্রান্ড বেছে নেওয়া অপরিহার্য। রুটিন এবং নিয়মিত যত্ন নিলে, ছেলে কিংবা মেয়ে উভয়ে ত্বকের সামান্য সমস্যাগুলি খুব সহজেই সমাধান করতে পারে। যদি আপনার ত্বকে গম্ভীর সমস্যা বা অস্বাভাবিক সমস্যা দেখা দেয়, আপনি একজন ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।


ত্বকের যত্নে টিপস 


ত্বকের যত্নে সবচেয়ে কার্যালয় টিপস হলো: নিয়মিত খাবার গ্রহণ করা এবং পর্যাপ্ত ঘুমানো। যা স্বাস্থ্যকর ত্বক তৈরির আসল ফরমুলা। তবে স্বাস্থ্যকর এবং প্রাণবন্ত ত্বক পেতে হলে, ছেলেদের জন্যে সেরা টিপস হলো: সবচেয়ে ভালো মানের ফেসওয়াশ নির্বাচন করা, যা ত্বকের জন্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ত্বকের ধরন অনুযায়ী / ত্বকের জন্যে শীর্ষ ব্র্যান্ডের পণ্য ব্যবহার করুন। আপনার ত্বকের জন্যে উপকারী কিংবা ভিটামিনে ভরপুর, এমন সব খাবারগুলি তালিকা করে / দৈনিক খাবারের অংশে যুক্ত রাখুন।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন