Content Writing SEO Post in Bengali

Content Writing SEO Post bloggers

Blog or SEO দুটি শব্দের মাঝে সবথেকে common বিষয় হলো writing বা লিখা। ব্লগ SEO করার সবচেয়ে বড়ো মাধ্যম হলো ভালো মানের content writing করা। আপনি চাইলে যেকোনো ভাষা ব্যাবহার করে ব্লগ লিখতে পারেন। তবে writing করা বা লিখার মাঝেই তৈরি হয় SEO। লিখার মান এবং কোয়ালিটি উপর নির্ভর করে SEO Rank। [শুধু keyword research কিংবা (off-page) (on-page) SEO দ্বারা post Rank করা সম্ভব নয়।] এজন্য content writing or SEO নিয়ে বিস্তারিত জানা বিশেষ দরকার।


ব্লগ হলো মুক্ত পেশা যেখানে আপনি আপনার মোনের কথা লিখতে পারেন খোলা চিঠি আকারে। কিন্তু লিখার জন্য প্রয়োজন দক্ষতা। শুধু টাইটেল আর লিংক দিয়ে পোস্ট শেয়ার করলেই লিখার কাজ শেষ হয়না। লিখার মাঝে গুরুত্ব বুঝতে পারা এবং লিখা দ্বারা গুরুত্ব বোঝানোর ক্ষমতা বিশেষ প্রয়োজন, তবেই সফলভাবে আপনি এবং আপনার ব্লগ search engine এ সঠিক প্রাধান্য পাবে।

Content Writing SEO

বর্তমানে content writing  নিয়ে অনেকের মাঝে দ্বিধা তৈরি হয়েছে। কারন মানুষকে শিক্ষার নামে ভুল উপদেশ প্রচার করা হচ্ছে। আর সেই ভুল উপদেশ গুলো মানুষের প্রকৃত চেষ্টাগুলিকে নষ্ট করে দিচ্ছে ফলে ওয়েবসাইট এর SEO বিফলে যাচ্ছে। কারন h1 h2 h3 h4 h5 h6 heading নিয়ে অনেকের প্রশ্ন দিনকে দিন বেড়েই চলেছে। অনেকেই বলে h2 h3 content এর মাঝে না থাকলে নাকি SEO হয়না। আপনাকে একটি সত্য কথা বলি তাহচ্ছে h2, h3, এগুলো SEO জন্য কোনো বিষয় নয়। ব্লগে আর্টিকেল writing করার ক্ষেত্রে এগুলো ব্যবহার করা হয় যাতে মানুষ পড়ার মাঝে একটু ব্রেক পায়। ranking SEO তখনি কাজে আসে যখন আপনি লিখার মাঝে মানুষকে বোঝানোর ক্ষমতা বেশি রাখেন।

Content writing SEO rank

Content writer অনেক ধরনের হতে পারে কিন্তু বোঝানোর ক্ষমতা সবচেয়ে বেশি ভুমিকা পালন করে। কিছু লোক প্রয়োজনের থেকেও বেশি ভালো লিখতে পারে। তারা প্রকৃত ঘটনা কে সুন্দর একটি গল্পে তৈরি করতে পারে, কিছু অংশ গানের দু'লাইনে শেষ করতে পারে, কবিতা দিয়ে চোখে জলে আনতে পারে। এমন লেখকদের আমরা সিনেমা কিংবা নাটকের গল্পে বেশি দেখতে পাই। তাদের মতো করে যদি আপনি গল্প লিখতে পারেন তবে আপনি naturally Telented writer. কিন্তু আমরা যারা আধা ভোলা-ভালা লোক রয়েছি তাদের জন্য এমন গল্প তৈরি করা বেশ কঠিন তবে কঠিন কিছু নয়, এজন্য আমাদের practices করতে হবে। তবেই হয়তো তাদের থেকে ভালো হতে পারে।


যদি কন্টেন্ট কে SEO করার পাশাপাশি rank করাতে চান তবে ছোটো বাক্য ব্যবহার করুন। ছোটো pheragraph দিয়ে লিখুন। কারন সার্চ ইঞ্জিন ছোটো বাক্য গুলোকে তাড়াতাড়ি ক্যাপচার করতে পারে এবং বুঝতে সহজ হয় এজন্য সার্চ ইঞ্জিন আপনার পোস্ট অন্যের জন্য সাজেস্ট করে। যদি সার্চ ইঞ্জিন আপনার কনটেন্ট পড়তে না পারে তবে আপনার keywords rank করা থেকে পিছিয়ে পড়ে। এজন্য ছোটো সেন্টেন্স ব্যবহার করা ভালো যা সার্চ ইঞ্জিন সহজে পড়তে পারে এবং rank হওয়ার সম্ভাবনা বেশি থাকে।


পাঠকের ইচ্ছা অনুভূতি আলাদা আলাদা হয়ে থাকে। তাই পাঠকের চাওয়া গুলো আপনাকে খুজে বের করতে হবে এবং তা ভালভাবে পরিবেশন করতে হবে। আর যে বিষয়ে কন্টেন্ট আলরেডি ইন্টারনেটে মজুদ আছে তা থেকে বিরত থাকুন। এতে rank করার বদলে ক্ষতি হতে পারে। দর্শক কিংবা পাঠকের চাওয়া কে প্রাধান্য  দিয়ে তাদের পাশাপাশি থাকাটা জরুরি কারন, website এর জন্য পাঠক হলো মুল ভিত্তি।  

Highlighted Text SEO

highlighted কন্টেন্ট SEO ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। সার্চ ইঞ্জিন highlighted text, underlines text, Bold text, italics কন্টেন্ট গুলি র‍্যাংক করে। তাছাড়া হাইলাইট কন্টেন্ট পাঠক ভালভাবে বুঝতে পারেন কারন, এতে নির্দিষ্ট কোনো একটি বিষয়কে সরাসরি ইংগিত করা হয়। এছাড়া ইতালিক বোল্ড এর পাশাপাশি আরও যে ফরম্যাট গুলো আছে তা লেখার সৌন্দর্যকে বৃদ্ধি করে, এতে পাঠকের দৃষ্টি আকর্ষণ হয় যা পড়ার দিকে মনোনিবেশ রাখে। কন্টেন্ট লিখার ক্ষেত্রে শুধু বিশেষ বিশেষ অংশ গুলিকে হাইলাইট করেদিন যা আপনার content কে SEO পাশাপাশি সুন্দর করে উপস্থাপন করে। সঠিক ভাবে হাইলাইট করার মাধ্যমে search engine কন্টেন্ট rank করে।


যাইহোক, একদিনে Content Writing এবং SEO Post সম্পর্কে বিস্তারিত আলোচনা করা সম্ভব নয়। তবে ব্লগে কন্টেন্ট রাইটিং করার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কন্টেন্ট। লেখার মান যত ভাল হবে, পাঠকের পড়ার ইচ্ছা ততই বাড়বে। রাইটিং স্কিল একদিনে পরিবর্তন করা কারো পক্ষেই সম্ভব নয় এজন্য প্রতিদিন লিখার practices করতে হবে। দৈনিক কন্টেন্ট লিখা practices এর মাধ্যমেই seo friendly article লিখার অভিজ্ঞতা অর্জন করা সহজ হবে। সময়ের সাথে সাথে SEO সম্পর্কে ধারনা বাড়তে থাকবে। সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? এবং কিভাবে article লিখলে post র‍্যাংক করে? এসবের যাবতীয় খুটিনাটি বিষয়াবলি সমন্ধে দৈনিক কাজের মাধ্যমে অভিজ্ঞতা অর্জন করতে পারেন। যেকোনো কাজ করার ক্ষেত্রে সবসময় ধৈর্য ধরুন, কেনো না কাজে লেগে থাকলে একদিন ঠিকই কাজটি সফল হবে। তাই দৈনিক শেখতে থাকুন এবং সফলতা পেতে কন্টেন্ট রাইটিং করতে থাকুন।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন