ব্রণ অপসারণ করার উপায়! কিভাবে দ্রুত ব্রণ দূর করবেন? জেনে নিন সঠিক পরামর্শ

ব্রণ অপসারণ করার উপায়: কিভাবে দ্রুত ব্রণ দূর করবেন? জেনে নিন সঠিক পরামর্শ

image: bron dur korar upay

কিভাবে দ্রুত ব্রণ দূর করা যায়?

ব্রণ থেকে দ্রুত মুক্তি পাওয়া আপনার জন্য একটি চ্যালেঞ্জ কাজ হতে পারে তবে কঠিন কিছু নয়। নিয়মিত স্কিন কেয়ার রুটিন মেনে চললে, ত্বকের ব্রণ নিরাময় করা কিছুটা সহজ হতে পারে। দ্রুত ব্রণের উপস্থিতি দূর করার জন্য আপনি কয়েকটি পদক্ষেপ নিতে পারেন। যা আপনার ত্বকের বিশ্রী ভাব দূর করে মুখের সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করতে পারে। যাইহোক, ব্রণ দূর করার জন্য এখানে কিছু টিপস রয়েছে, যা ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করবে।

ব্রণ কমাতে আপনার মুখ পরিষ্কার করুন

ব্রণ কমাতে আপনি মুখ ধোয়ার জন্য একটি ভালো ক্লিনজার বা ফেসওয়াশ ব্যবহার করুন। ব্রণ কমাতে হলে ফেসওয়াশ দিয়ে দিনে দু'বার (সকাল, সন্ধ্যায়) মুখ পরিষ্কার করুন। সাবান দিয়ে মুখ ধোয়ার অবভাস বাতিল করুন। শক্ত স্ক্রাব মুখে লাগানো থেকে বিরত থাকুন। কারণ এটি আপনার ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে। তাছাড়া মুখের ব্রণকেও বাড়িয়ে পারে।

নিয়মিত এক্সফোলিয়েট ব্রণ দূর করে

নিয়মিত এক্সফোলিয়েট ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করে। কারণ এক্সফোলিয়েশন ত্বকের মৃত কোষগুলিকে অপসারণ করতে সাহায্য করে। ত্বকের ছোট ছোট ছিদ্রগুলিকে বন্ধ করতেও সাহায্য করে। তাছাড়া এটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে এক্সফোলিয়েট করার মাধ্যমে দ্রুত মুখের ব্রণ দূর করা সম্ভব।

দ্রুত ব্রণ দূর করার চিকিৎসা

দ্রুত ব্রণ দূর করার জন্য আপনি নিজেই আপনার ব্রণের চিকিৎসা করতে পারেন। এজন্য আপনাকে সাহায্য করতে পারে: বেনজয়াইল পারক্সাইড, স্যালিসিলিক অ্যাসিড, রেটিনয়েড যুক্ত ক্রিম বা জেলগুলি ব্রণ চিকিৎসার জন্য অতন্ত্য কার্যকরী। তাই ব্যবহারের ক্ষেত্রে প্যাকেট এর গায়ে নির্দেশাবলী অনুসরণ করুন। তারপর আপনি নিজেই সরাসরি ব্রণের জায়গাগুলিতে প্রয়োগ করতে পারেন। এতে দ্রুত ব্রণ ভাল হয়।

ব্রণ দূর করতে হলে পিম্পল বাছাই বাতিল করুন

পিম্পল (Pimple) বাছাই বলতে ব্রণের ভিতরে থাকা পুঁজ এর কথা বলা হচ্ছে। (Pimple) শব্দের অর্থ ব্রণ। যাইহোক, আমরা অনেকেই দূর করার জন্য ব্রণের ভিতরে থাকা পুঁজ/কষ বের করে ফেলি। এতে ত্বকে প্রদাহ/জ্বালা তৈরি হতে পারে। এছাড়াও পিম্পল বাছাই করলে ত্বকে ক্ষত/দাগ চিহ্ন বসতে পারে। তাই ব্রণ বাছাই করা থেকে বিরত থাকুন। কেননা পিম্পল বাছাই করার সময় এর কষ অন্যত্র ছড়িয়ে যেতে পারে, এতেকরে ব্রণ কমার বদলে আরও বেশি হতে পারে। তাই আপনার হাত আপনার মুখ থেকে দূরে রাখুন এবং ব্রণকে প্রাকৃতিকভাবে নিরাময় হতেদিন।

অতিরিক্ত ব্রণ দূর করার উপায়

আপনার যদি অতিরিক্ত পিম্পল/ স্পট/ব্রণ থাকে তবে আপনি চা গাছের তেল কিংবা সালফারের মতো উপাদানগুলি (স্পট) ব্রণের ট্রিটমেন্ট হিসেবে প্রয়োগ করতে পারেন। এগুলি ত্বকের প্রদাহ এবং জ্বালা ছাড়া পিম্পল নিরাময় করতে বিশেষ সাহায্য করে।

ব্রণ দূর কারার কার্যকরী উপায় ত্বকে ময়শ্চারাইজ করা

আপনার ব্রণ থাকুক বা না'থাকুক, ত্বকের জন্য ময়শ্চারাইজ করা অনেক গুরুত্বপূর্ণ। রেগুলার ত্বকে ময়শ্চারাইজ করলে ব্রণ দ্রুত দূর করা সম্ভব। ময়শ্চারাইজ করার ক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে: যে ময়েশ্চারাইজার গুলিতে তেল নেই, তেল-মুক্ত, নন-কমেডোজেনিক ময়েশ্চারাইজার সেগুলি ত্বকে ব্যবহার করতে হবে। এতে খুব তাড়াতাড়ি ত্বকের ব্রণ কমে যাবে।

ব্রণ দূর করতে স্বাস্থ্যের পরিচর্যা করুন

নিয়মিত স্বাস্থ্যকর খাবার ত্বকের ব্রণ দূর করতে সাহায্য করে। দৈনিক খাবারের তালিকায় সুষম খাদ্যগুলি যুক্ত করুন। তাছাড়া নিয়মিত ব্যায়াম স্বাস্থ্য পরিচর্যার জন্য গুরুত্বপূর্ণ। পর্যাপ্ত ঘুম সামগ্রিক স্বাস্থ্য এবং ত্বকের জন্য বিশেষ ভুমিকা পালন করে। যা ব্রণ কমাতে সাহায্য করতে পারে। বিশেষ করে চর্বিযুক্ত চিনিযুক্ত খাবারগুলি গ্রহণ না'করাই ভালো। কারণ, চর্বিযুক্ত চিনিযুক্ত খাবারগুলি কিছু ব্যক্তির ব্রণ আরও বাড়িয়ে দিতে পারে।

ব্রণ দূর করতে বিশেষ পরামর্শ 

যদি আপনার ত্বকে ব্রণের সংখ্যা অতিরিক্ত হয় তবে একজন ভালো চর্মরোগ বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ। তারা আপনার ত্বক পর্যালোচনা করে ব্রণ দূর করার জন্য ভালো উপায় প্রদান করবে। যা গ্রহণ করার মাধ্যমে আপনি আপনার ব্রণ নিরাময় করতে পারেন। কারণ, একজন ডাক্তার ব্যক্তিগত ভাবে অনেক ভালো পরামর্শ প্রদান করতে পারেন। এছাড়া তিনি ডাক্তার হিসেবে আপনার ত্বকের প্রয়োজন অনুযায়ী ওষুধ বা চিকিৎসা প্রদান করতে পারে।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন