কম্পিউটার কি? What is computer

What is computer

Image: computer 

সহজ ভাষায় কম্পিউটার হলো একটি প্রোগ্রামযোগ্য ইলেকট্রনিক ডিভাইস, যা বিভিন্ন ধরনের কাজ তথা, তথ্য উপাত্ত প্রক্রিয়া করার জন্য ডিজাইন করা হয়েছে। 


কম্পিউটার কি দিয়ে গঠিত?

কম্পিউটার বিভিন্ন হার্ডওয়্যার এর সমন্বয়ে গঠিত, যেমন: কম্পিউটার কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট তথা (CPU), মেমরি, স্টোরেজ ডিভাইস, ইনপুট/আউটপুট ডিভাইস এবং একটি ব্যবহারকারী ইন্টারফেস দ্বারা কম্পিউটার পরিচালিত হয়।


কম্পিউটার কি কাজ করে?

বর্তমান কম্পিউটার সকল ধরনের কাজ করে থাকে। যেমন: গণনা, ডেটা প্রক্রিয়াকরণ, এডিটিং, কম্পজ, যোগাযোগ সহ বিভিন্ন ডিভাইসের নিয়ন্ত্রণ পাশাপাশি আরও অনেক ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে। কম্পিউটার মূলত সফ্টওয়্যার প্রোগ্রাম দ্বারা প্রদত্ত নির্দেশাবলীর উপরে ভিত্তিতে কাজ করে। প্রোগ্রামিং হলো কম্পিউটার পরিচালিত করার একটি ভাষা, যা কম্পিউটারের হার্ডওয়্যার দ্বারা কার্য সম্পাদন করা হয়।


কম্পিউটারের মস্তিষ্ক কি?

সেন্ট্রাল প্রসেসিং ইউনিট যা সংক্ষেপে (সিপিইউ) বলা হয়। সিপিইউ হল কম্পিউটারের "মস্তিষ্ক"। যা কম্পিউটারের মৌলিক ক্রিয়াগুলিকে গাণিতিক, যৌক্তিক, নিয়ন্ত্রণ, ইনপুট/আউটপুট সহ বিভিন্ন ক্রিয়াকলাপ গুলি সম্পাদন করার জন্য নির্দেশাবলী বহন করে। 


কম্পিউটারের মেমরি কি?

কম্পিউটারের মেমরি কে মুলত RAM বলা হয়। RAM এর ফুল meaning হল (র‍্যান্ডম অ্যাক্সেস মেমরি)। মেমরি কম্পিউটারের ডেটা গুলিকে নির্দেশাবলী হিসেবে সঞ্চয় করে রাখে, এবং ইনপুট/আউটপুট এর উপর ভিত্তি করে CPU সেখান থেকে ডেটাগুলি গ্রহণ করে দ্রুত কাজ সম্পাদন করে।


কম্পিউটারের স্টোরেজ ডিভাইস কি?

কম্পিউটারের স্টোরেজ ডিভাইস মুলত (হার্ড ডিস্ক) বা (ড্রাইভ) বলে সবার কাছে পরিচিতি। এছাড়া (এইচ এসচ ডি) ও বলা হয়। যদি সহজ ভাষায় বলা হয় তবে, (এসএসডি) মুলত ডেটা এবং সফ্টওয়্যার প্রোগ্রামগুলিকে কার্য সম্পাদনের ফলাফল ধরে রাখার জন্য দীর্ঘমেয়াদী জায়গা প্রদান করে। যেমন: ইনপুট ডিভাইস, কীবোর্ড, মাউস, টাচস্ক্রিন ইত্যাদি। আরও সহজ ভাবে বোঝানোর জন্য উল্লেখ করছি: কম্পিউটারে সকল যন্ত্রপাতি গুলিকে (কম্পিউটার ড্রাইভ) ডেটা, কমান্ড, ইনপুট, করার জন্য অনুমতি দেয়। যা আউটপুট ডিভাইস হিসেবে মনিটর, প্রিন্টার, স্পিকার সহ আরও বিভিন্ন উপাত্তের মাধ্যমে ডেটাগুলিকে (ড্রাইভ) উপস্থাপন করে থাকে।


আধুনিক কম্পিউটার কি?

আধুনিক কম্পিউটার বলতে বর্তমান কম্পিউটার কে বোঝানো হয়। আগেকার দিনে কম্পিউটারের কাজের ক্ষমতা খুবই সীমিত ছিলো। তখন শুধু ডেটা প্রসেসিং বা হিসাব নিকাশের কাজেই ব্যবহার হত। কিন্তু বর্তমান আধুনিক কম্পিউটার গুলি ব্যক্তিগত কাজের পাশাপাশি পেশাদার কাজের জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশনের ব্যবহার করা হয়। যা ওয়ার্ড প্রসেসিং, ইন্টারনেট ব্রাউজিং, মাল্টিমিডিয়া বিনোদন, প্রোগ্রামিং, বৈজ্ঞানিক গবেষণা, ডেটা বিশ্লেষণ, গ্রাফিক্স ডিজাইন, গেমিং সহ আরও অনেক কাজে ব্যবহৃত হয়।


যাইহোক, প্রযুক্তির উন্নতির সাথে সাথে কম্পিউটারগুলি কে আরও ছোট আকারে তৈরি করা হছে, যা আগের কালে অনেক বড় আকার ছিলো। বর্তমান সময়ে এটি হাতের মুঠোয় এসে পৌঁছেছে। যা এতো ছোট হওয়ার পরেও আগের তুলনায় কয়েক লক্ষ্য গুন দ্রুত কাজ করে। এটি আরও শক্তিশালী হয়ে উঠেছে। কম্পিউটার অসংখ্য শিল্পে বিপ্লব ঘটিয়েছে যা বর্তমানে সমাজে গভীর প্রভাব বিস্তার রয়েছে। আমরা কীভাবে কাজ করি, কীভাবে যোগাযোগ করি, কীভাবে শিখি এবং কীভাবে নিজেদেরকে বিনোদন দিই ইত্যাদি ইত্যাদি সকল বিষয়গুলি এখন কম্পিউটার দ্বারাই পরিচালিত হয়।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন