দ্রুত মোটা হওয়ার সঠিক উপায়

দ্রুত মোটা হওয়ার সঠিক উপায়
image: মোটা হওয়া উপায় 

মোটা হওয়ার সঠিক টিপসগুলি জানতে এই পোস্ট টি পড়ুন। এখানে মোটা হওয়ার জন্য কিছু সহজ উপায় রয়েছে যা মেনে চললে আপনি সহজেই মোটা হতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক, কিভাবে দ্রুত মোটা হওয়া যায়? এবং কিভাবে স্বাস্থ্যকর ভাবে ওজন বৃদ্ধি করা যায়?

দ্রুত মোটা হওয়ার উপায়

মোটা হতে চাইলে প্রথমে কিছু টিপস অনুসরণ করতে হবে। এবং দ্রুত মোটা হওয়ার আগে জানতে হবে, কি খাবার খেলে মোটা হওয়া যায়? মোটা হওয়ার জন্য কি কি খাবার খাবেন? কখন খাবেন? দিনে কতবার খাবেন? খাবারের তালিকায় কি কি রাখবেন? ইত্যাদি টিপস অনুসরণ এবং তালিকা করার মাধ্যমে আপনি খুব সহজে দ্রুত মোটা হতে পারেন।

কি খাবার খেলে দ্রুত মোটা হওয়া যায়?

দ্রুত মোটা হতে চাইলে সবার আগে আপনাকে পুষ্টির খাদ্য বাছাই করে নিতে হবে যেমন: শাকসবজি, ফল, প্রোটিন সমৃদ্ধ খাবার (মাংস, মাছ, ডাল) কার্বোহাইড্রেট (রাইস, পাস্তা) সম্পন্ন খাবারগুলি মোটা হতে সাহায্য করে। মোটা হওয়া জন্য উপরে বর্নিত খাদ্যগুলি সঠিক পরিমাণে আহার করার মাধ্যমে দ্রুত মোটা হওয়া সম্ভব।

মোটা হওয়ার জন্য কি কি খাবার খাবেন?

মোটা হওয়ার জন্য আপনি সব খাবার আহার করতে পারেন তবে দ্রুত মোটা হতে চাইলে উচ্চ প্রোটিন সম্পন্ন খাবারগুলি বেশি পরিমাণে খেতে হবে। মোটা হওয়া জন্য মাংস, মাছ, ডাল, অ্যাভোকাডো, ব্রোকলি ইত্যাদি উচ্চ প্রোটিন সম্পন্ন খাবার খাওয়ার চেষ্টা করুন। এছাড়া অন্যান্য খাবার গুলিও খেতে পারেন। আপনি ঠিক কত সময়ের ব্যবধানে মোটা হতে চাচ্ছেন? তার উপর ভিত্তি করে খাবার বাছাই করে নিতে হবে।

খাবারের তালিকায় কি কি রাখবেন?

মোটা হওয়ার জন্য পুষ্টিকর খাদ্যের প্রধান উপাদান গুলি হলো প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফ্যাট। এছাড়া ভিটামিন মিনারেল এবং অন্যান্য পুষ্টিকর উপাদানগুলি স্বাস্থ্যকর খাদ্যের অংশ। যে খাবারের প্রতি আপনার রুচি ভালো সেই খাবারগুলির চাট তৈরি করতে পারেন। দ্রুত মোটা হওয়া জন্য যেসব খাবার তালিকা করতে পারেন তা নিচে উল্লেখ করা হলো:

১. প্রোটিন সমৃদ্ধ খাবার: মাংস (গরুর মাংস, মুরগির মাংস), মাছ (তেলাপিয়া, রুই, কাতলা), ডাল (মসুর ডাল, মটর ডাল), পানির পদার্থ (মিষ্টি, দুধ, দই) পুলট্রি (চিকেন, টার্কি), অ্যান্ডা ইত্যাদি। 

২. কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার: ধান, গম, পাস্তা, রুটি, পরোটা, নুডলস, মিষ্টি (রসগোল্লা, সন্দেশ), আলু ইত্যাদি। 

৩. ফ্যাট সমৃদ্ধ খাবার: মাখন, তেল, আবলগল, তিলের তেল, সবুজ মটরশুঁটি, পানির পদার্থ।

৪. সবজি এবং ফল: শাকসবজি (শিম, পালং শাক, শসা), ফল (কমলা, আম, পেঁপে, পিয়ারা) ইত্যাদি। 

মোটা হওয়ার নিয়মনীতি

শুধুমাত্র খাবার আহার করার মাধ্যমে দ্রুত মোটা হওয়া সম্ভব নয়। এজন্য কিছু নিয়মনীতি অনুসরণ করতে হবে।

১) নির্ধারিত সময়ে খাবার খাওয়া।

২) নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া।

৩) প্রতিদিন ব্যায়াম করা।

৪) ধীরে ধীরে খাবারের পরিমাণ বৃদ্ধি করা।

৫) বেশি বেশি পানি পান করা।

৬) বিনোদনের জন্য বিভিন্ন স্থান পরিদর্শন করা।

৭) শরীরের প্রতি যত্নশীল হওয়া।

৮) ডাক্তারের পরামর্শ নেওয়া।

৯) সঠিক পরামর্শ অনুশীলন করা।

১০) নিয়মিত যোগাযোগ করা।

১১) স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দেয়া।

১২) এবং ধৈর্য ধারণ করা।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন