জানা অজানা : ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী জীবন কাহিনী | sourav ganguly history

The Untold New facts Story, cricketer Sourav Ganguly

সৌরভ গাঙ্গুলি ভারত টিমের একজন খ্যাতনামা ক্রিকেটার। সৌরভ গাঙ্গুলী আর দশ'জনের মতো সাধারণ হলেও তার জীবন জুড়ে রয়েছে অসাধারণ কিছু ইতিহাস যা আমরা অনেকেই জানিনা। বতে গেলে সৌরভ গাঙ্গুলির জীবন পুরো বৈচিত্র‍্যে ভরপুর।

youngest son of Chandidas and Nirupa Ganguly
বাবা - সৌরভ গাঙ্গুলি কে ছোটো বেলায় নাম দিয়েছিল মহারাজ। কিন্তু অবাক করা কান্ড হলো, বড়ো হয়ে ছেলের নাম হলো যুবরাজ। ইংল্যান্ডের জেফ্রি বয়কট সৌরভ গাঙ্গুলি নাম দিয়েছিলেন- Prince of Kolkata. তারপর থেকেই সৌরভ গাঙ্গুলি হয়ে যায় ইন্ডিয়ার যুবরাজ।

Facts Of Prince of Kolkata, sourav ganguly history

প্রিয় এবং পছন্দের খেলাছিলো ফুটবল। তাই সৌরভ গাঙ্গুলি নিজেও হতে চাইতেন একজন ফুটবলার। কিন্তু ভাগ্যের সেই ইতিহাসে বদলে গিয়ে হয়েছেন ক্রিকেটার।  তার জীবনে এমন অবাক করা ঘটনা গুলোই মানুষকে হতভম্ব করে দিয়েছে।



সৌরভ গাঙ্গুলি right-handed  হয়েও ব্যাট করেছেন left-hand ব্যবহার করে, আর মজার বিষয় হলো বল করেছেন ডান-হাট ব্যবহার করে।
Facts about Sourav Ganguly The Royal Bengal Tiger Indiaসৌরভ গাঙ্গুলির দাদা স্নেহাশিষ গাঙ্গলি ছিলেন বাহাতি ব্যাটম্যান। মুলত দাদার sports kids use করেই সৌরভ গাঙ্গুলির খেলা শিখা। অবশেষে সেই দাদার হাত ধরেই সৌরভ গাঙ্গুলি ইন্ডিয়ান জাতীয় টিমে প্রদার্পন করে।


সৌরভ গাঙ্গুলি ১৯৭২ সালে ৮ জুলাই বেহালায় জন্মগ্রহণ করেন। সৌরভ গাঙ্গুলির বাবার নাম- চণ্ডিদাস গাঙ্গুলি এবং মায়ের নাম- নিরুপা গাঙ্গুলি।
বাবার বিশাল প্রিন্টিং ব্যাবসা ছিলো, এবং তা এতোটাই বড়ো ছিল, যার অবস্থান এশিয়া মহাদেশর মধ্য তৃতীয়।


সৌরভ গাঙ্গুলি খুরতুতো জ্যেষ্ঠত ভাই বোনদের সাথে মিলেমিশে যৌথ পরিবারে বেহালা অঞ্চলে বিশাল বাড়িতে বেড়ে ওঠে। পরিবারে সদস্য সংখ্যা ছিলো ৫০জন। এই বিশাল বাড়িটি জুড়ে ছিলো ৪৫টি কক্ষ ঘর, এবং বাড়ির ভিতরে ছিলো ক্রিকেট খেলার ক্রিস।  পরিবারের ভাই বোনদের নিয়ে খেলা চর্চা হত। সেখানে শুধু যে ক্রিকেটের চর্চা হতো এমনটা নয়, ফুটবল, ব্যাডমিন্টন, টেনিস, কেরাম খেলাতেও বেশ পারদর্শী ছিলেন সৌরভ গাঙ্গুলি।

সৌরভ গাঙ্গুলি লেখাপড়া করেছেন (সেন্ট জেভিয়ার্স কলেজে) ।

সৌরভ গাঙ্গুলির প্রতিবেশী ছিলো ডোনা রায়ের পরিবার। দুই পরিবারের একসময় সুসম্পর্ক থাকলেও তা বিশেষ কোনো এক কারোনে হঠাৎ নষ্ট হয়ে যায়। এমন কি কথা বার্তাও বন্ধ হয়ে যায় দুই পরিবারের মাঝে। অন্যদিকে ডোনা রায়, এবং সৌরভ গাঙ্গুলি, দু'জন পরস্পরের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে। পারিবারিক দণ্ডের কারনে দু'জনের কেউই তা পরিবারের মাঝে সাহস করে বলতে পারেনা।
Sourav Ganguly will forever be remembered famely
১৯৯৬ সালে, সাফল্যের সাথে ইংল্যান্ড সফর শেষ করে। আর এমন সময় বাড়িতে বইছে আনন্দের মেলা। ঠিক সেই সময়, ১২ আগস্ট ডোনা রায়, এবং সৌরভ গাঙ্গুলি,  রেজিস্ট্রিজ ম্যারেজ করে বসেন। তার ঠিক কিছুদিন পর, ঘটনাটি জানাজানি হলে, দুই পরিবারের সম্মতিক্রমে ১৯৯৭ সালের ২১ ফেব্রুয়ারিতে, সামাজিক ভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হয় তারা দুজন।


ডোনা রায় গাঙ্গুলি ছিলেন একজন প্রতিষ্ঠিত নৃত্যশিল্পি। কন্যা সানা গাঙ্গুলি ও মায়ের সাথে stage Share করে থাকেন।
Dona Ganguly, sourav ganguly history in bangla
সৌরভ গাঙ্গুলির দাদা স্নেহাশেষ গাঙ্গুলি  ব্যাঙল টিমে খেলতেন। সাফল্যের সাথে তিনি, অনেক বার  রঞ্জি ট্রফি খেলেছেন। ১৯৮৯ সালে বেলের সাথে রঞ্জি ট্রফির ফাইনাল ম্যাচে, স্নেহাশেষ গাঙ্গুলিকে  বাদ দেয়া হয়। পরিবর্তে সৌরভ গাঙ্গুলি কে টিমে নেয়া হয়। ১৯৯১ সালে, রঞ্জি ট্রফিতে দুর্দান্ত পারফর্মেন্স করে সৌরভ গাঙ্গুলি। আর সেখান থেকেই আত্মপ্রকাশ ঘটে, ভারতীয় ক্রিকেট ইতিহাসের, আর এক নতুন কিংবদন্তীর।



দূর ভাগ্য বসত ১৯৯২ সালে ওয়েস্ট ইন্ডিজের সাথে অভিষেক ম্যাচে করেছিন মাত্র ৩ রান। ফলে টিম থেকে বাদ পড়েছিলেন সৌরভ গাঙ্গুলি। সৌরভ গাঙ্গুলির বিরুদ্ধে অভিযোগ উঠে ছিলো কারন ছিলো তার attitude. মাঠে ড্রিনক বিরতির সময়, সিনিয়রদের জন্য শুধু জল পানি নিয়ে আসায়, ঘোর আপত্তি ছিলো তার।

১৯৯৬ সালে সৌরভ গাঙ্গুলি জেনো, বাঘের ন্যায় গর্জন দিয়ে উঠে। কারন ইংল্যান্ড সফরে প্রথম test matches এ সেঞ্চুরি করেন। পরের ম্যাচে সবাইকে অবাক করে আবারো সেঞ্চুরি করেন। নিজের কৃতিত্ব অনুযায়ী হাতে পান Man of the Match.
histro and facts sourav ganguly, sourav ganguly history in Bengali
সৌরভ গাঙ্গুলি 2002 সালে Lord's মাঠে শরীর থেকে গেঞ্জি খুলে, হাওয়ায় ঘুতে থাকেন। ইংরেজদের নিয়ম Lord's এর ব্যালকনিতে বসতে হলে ভদ্র হয়ে ভদ্র ভাবেই বসে থাকতে হবে। কিন্তু সেখানে, সৌরভ গাঙ্গুলির এই কাজের জন্য যথেষ্ট আলোচনার জন্মদেয়। তাছাড়া সৌরভ গাঙ্গুলি কে, এই কাজের জন্য জরিমানা গুনতে হয়েছিলো।


কিন্তু মজার বিষয় হলো, সৌরভ গাঙ্গুলির সেই গেঞ্জি London store রাখা আছে, যা এক পলক দেখার জন্য অনেকেই ভিড় করেন সেখানে।

Interesting facts about, sourav ganguly history best article

ইন্ডিয়া টিমের যখন কঠিন অবস্থার সময় এসে উপস্থিত হয়, ঠিক তখনই অধিনায়কের দ্বায়িত্ব নিজের কাধে তুলে নেন সৌরভ গাঙ্গুলি। কারন সেই সময়টা ছিলো ম্যাচ ফিকসিং আর কেলেংকারীতে জোড় জড়িত টিম। ইন্ডিয়ান টিমের র‍্যাংকিং নেমে আসে ৮ নম্বরে। অধিনায়কের দ্বায়িত্ব হাতে নিয়ে তিনি ইতিহাস রচনা করেছেন। ২০০৮ সালে অধিনায়কের দ্বায়িত্ব থেকে অবসর নেন। আর তখন ইন্ডিয়া টিমের র‍্যাংকিংক অবস্থান ছিলো ২ নম্বর। এই সময় টাকে ভারতীয় ক্রিকেট কে golden এরা বলা হয়ে থাকে।


সৌরভ গাঙ্গুলি শচীন তেন্ডুলকর কে ছোটো বাবু বলে ডাকতেন। সৌরভ গাঙ্গুলির একটি রেষ্টুরেন্ট ছিলো যা ওপেনিং করে দিয়ে ছিলেন শচীন তেন্ডুলকর।

রাজার হাট অঞ্চলে গোপালপুর পৌরসভার মধ্য প্রায় ১.৫ কিলোমিটার রাস্তার নামকরন করা হয়, যা সৌরভ গাঙ্গুলি এভিনিউ বলে থাকে। এছাড়া আরো অনেক জানা অজানা বিষয় রয়েছে যা সত্যি মুগ্ধকর।



0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন