উচ্চ শিক্ষায় ভারত - পাকিস্তান এগিয়ে, নেই শীর্ষ ৫০০ তালিকায় বাংলাদেশ।

QS ভিত্তিক একটি US গবেষণা প্রতিষ্ঠান ২০২১ সালে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের Ranking প্রতিবেদনে প্রকাশ করেছে।

উচ্চ শিক্ষায় ভারত - পাকিস্তান এগিয়ে, নেই শীর্ষ ৫০০ তালিকায় বাংলাদেশ | comparison between india and pakistan in bangla



In higher education, India - Pakistan is ahead, Bangladesh is not in the top 500 list.

এই [Ranking] এর প্রথম ৮০০শ বিশ্ববিদ্যালয়ের তালিকায় না আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম, না আছে বুয়েট বিশ্ববিদ্যালয়ের নাম। অথচ শীর্ষ ৫০০শ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ভারতের ৮টি বিশ্ববিদ্যালয় এই Ranking এ জায়গা করে নিয়েছে। শুধু ভারত নয়, পাশের দেশ পাকিস্তানের মতো একটা দেশ- ৩টি বিশ্ববিদ্যালয় এই ৫০০শ Ranking এর তালিকায় জায়গা করে নিয়েছে।



জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি (UNDP) এবং মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম (Knowledge Foundation) প্রকাশিত- ২০২০ সালে (Global Knowledge Index) বাংলাদেশের অবস্থান, বিশ্বের ১৩৮ দেশের মধ্যে (১১২ তম)। এই সূচক অনুযায়ী ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান এমন কি পাকিস্তানের মতো দেশের বিশ্ববিদ্যালয় গুলো, বাংলাদেশের বিশ্ববিদ্যালয় গুলো থেকে অনেক উপরে অবস্থান করছে।

Tils Higher Education এ সর্বশেষ Ranking এ বিশ্বে সেরা ১৪০০শ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢুকতে পেরেছে কেবল মাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়অথচ এই তালিকার মধ্যে আছে ভারতের ৫৬টি বিশ্ববিদ্যালয়। পাকিস্তানের ১৪টি বিশ্ববিদ্যালয়। মালয়েশিয়া ১৩টি বিশ্ববিদ্যালয়। শ্রীলঙ্কার ২টি এবং নেপালের ১টি বিশ্ববিদ্যালয়।

শিক্ষার এমন বেহাল দুর্দশা  নিয়ে শিল্প বিপ্লব মোকাবেলা করা কতটা সম্ভব। এই যদি হয় শিক্ষার উন্নয়ন তবে, এই শিক্ষার বিভৎস মানের মাসুল দিচ্ছে আমাদের দেশের ছেলে মেয়েরা। এমন দুর্দশার  মধ্যে সংগী আবার covid-19 যার ফলে শিক্ষার মান আরও কতটা বিভৎস হয়েছে তা একমাত্র ছাত্র সমাজ অনুভব করতে জানে। যা আর কখনোই হয়তো বা পূরণ করা সম্ভব নয়।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন