Green-Yellow Bananas Benefit ; Tommy Hilfiger Health Yor You

The benefits of Bananas details 


Bananas benefits - কলার উপকারিতা 


কলাকে বলা হয় পুষ্টিগুনের 'রানী'। কলা অধিক শক্তি সম্পুর্ণ একটি ফল পাশাপাশি সবজিও বটে। কলা রক্ত বমি রোধে বিশেষ ভুমিকা পালন করে। তাছাড়া কলাতে দুটি বিশেষত গুন রয়েছে যা অন্য কোনো ফলের মাঝে বিদ্যমান নেই। কলার বিশেষ গুণ হল "Saturated Fat" বা দ্রবণীয় চর্বি পদার্থ নেই এবং ক্ষতিকারক কোনো কোলেস্টেরল নেই।


green-yellow bananas-benefits Tommy hilfiger health for you

tommy hilfiger health tips Bananas

কলার বিশেষ উপকারিতা ভিটামিন 


কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন 'এ' এবং ভিটামিন 'বি' বিদ্যমান যা মস্তিষ্কের জন্য বিশেষ কার্যকরী উপাদান। কলা "সুপার ফুড" হিসেবে পৃথিবীর জুড়ে খ্যাতি অর্জনের বিশেষ কারণ হল: কলা পুষ্টিগুনে ভরপুর এবং কলার দাম অন্য সকল ফলের তুলনায় অনেকটা কম বা সস্তা। তাই

গরীব-ধনী নির্বিশেষে কলা কিনতে পারে এবং ফলের চাহিদা কিছুটা মিটাতে পারে। তাছাড়া কলা সারা বছর জুড়ে পাওয়া যায়।


কলার আরও দুটি বিশেষত গুন রয়েছে তা-হলো পাকা এবং কাচা দুই অবস্থাতেই খাওয়া যায়। কলাতে প্রচুর পরিমাণে আঁশ আছে বলে সহজে হজম হয়। কলাতে ভরপুর ক্যালরি রয়েছে যা দেহে শক্তি তৈরিতে বিশেষ ভুমিকা পালন করে। একটি কলা থেকে প্রায় ৯০ কিলো ক্যালরি শক্তি পাওয়া যায়। কলা শুধু পুষ্টিকর ফল নয়, কলা খেতেও দারুন সুস্বাদু বটে। বর্তমান তথ্য অনুপাতে ১০০ গ্রাম গাছ পাকা কলা থেকে প্রায় ২২ গ্রাম কার্বোহাইড্রেট পাওয়া যায়। কার্বোহাইড্রেট জীবদেহের শক্তির প্রধান উৎস হিসেবে কাজ করে।


পেটের সমস্যা সমাধানে বিশেষ কার্যকরী উপাদান হলো কলা। তাছাড়া কলা দেহের তাপমাত্রা কমাতে বিশেষ সহায়তা প্রদান করে। জানলে অবাক হবেন যে থাইল্যান্ডে গর্ভস্থ সন্তানের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে গর্ভবতী মায়েদের মধ্যে কলা খাওয়ার প্রচলন রয়েছে।


tommy-hifiger-banna- health


Bananas Nutrition Bangla information

(সুগার) প্রায় ১২ গ্রাম, (ফ্যাটি) প্রায় ০.৩০গ্রাম প্রোটিন ১.১০গ্রাম, ভিটামিন বি১ (থায়ামিন) ০.০৩০ মিলিগ্রাম, ভিটামিন বি-২ (রাইবোফ্লেভিন) ০.০৬০ মিলিগ্রাম, নিয়াসিন(বি৩) ০.৬৬০ মিলিগ্রাম, ভিটামিন ‘সি’ ৮.৫ মিলিগ্রাম, প্যান্টোথেনিক অ্যাসিড (বি৫)০.৩২৮ মিলিগ্রাম, ভিটামিন (বি৬) ০.৬ মিলিগ্রাম।  তাছাড়া প্রতি ১০০ গ্রাম পাকা কলা থেকে ১৪ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৮৮ মিলিগ্রাম লৌহ, ৮৯ মাইক্রোগ্রাম ক্যারোটিন (ভিটামিন-এ) এবং ১১০ কিলোক্যালোরি খাদ্যশক্তি পাওয়া।


কলা স্বাস্থ্য রোগের উপকারিতা


কলা ফুসফুসের ক্যান্সার রোধে সহায়তা প্রদান করে এছাড়াও মাথাব্যথা দূর করার জন্য বিশেষ ভুমিকা পালন করে কলা। 'কারণ' কলায় রয়েছে প্রচুর পরিমাণে (ম্যাগনেসিয়াম) যা মাথাব্যথার প্রাকৃতিক নিরাময় হিসেবে কাজ করে। গর্ভবতী মহিলাদের জ্বর হলে ওষুধের বদলে কলা খাওয়ানো হয়। যা সত্যিই অনেক কার্যকর বলে স্বাস্থ্য বিজ্ঞান বলে।


benefits of the Health Bandanas

ভিটামিন-এ এবং বি এর উৎকৃষ্ট উৎস হল কলা। কলায় যে লৌহ জাতীয় পুষ্টি উপাদান রয়েছে তা রক্তের হিমোগ্লোবিন তৈরিতে বিশেষ সহায়তা করে। লৌহের অভাবজনিত কারনে দেহে রক্তস্বল্পতা এবং অপুষ্টি দেখা দিতে পারে। লৌহের অভাবজনিত, রক্তস্বল্পতা,অপুষ্টিতে আক্রান্ত মহিলাদের জন্য কলা হতে পারে দুঃসময়ের বন্ধু। আমাদের লৌহের ঘাটতি পূরণের জন্য কলা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফল। কলা উচ্চরক্তচাপ কমাতে বিশেষ ভাবে সহায়তা প্রদান করে। কলায় সোডিয়ামের পরিমাণ কম এবং পটাশিয়ামের পরিমাণ বেশি হওয়ায় কারনে এটি স্ট্রোক ও হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়। এছাড়াও কলা মানসিক চাপ কমিয়ে দেয় পাশাপাশি মানসিক কর্মদক্ষতাকে আরও বৃদ্ধি করে। যদি খাদ্যা তালিকায় প্রতিদিন একটি করে কলা রাখা হয় তবে ৪০ থেকে ৪৫% স্ট্রোকের ঝুঁকি কমে যায়।


কলায় রয়েছে অনেক ঔষধি গুনা-গুন যা দেহের নিয়মিত প্রো-লেপ করলে চুলকানি রোগ ভালো হয়। তাছাড়া একমাত্র কলার রস দ্বারই কলেরা রোগীর তৃষ্ণা নিবারন হয়। পাশাপাশি মাথা ঘুরানো এবং বমি বমি ভাব রোধে কলা বিশেষ কার্যকরী। কলা দূষিত রক্ত কে

hifiger-banna-health-tommy-tips


বিশুদ্ধকরণে বিশেষ সাহায্য প্রদান করে। কলা দেহের খত শুকাতে বিশেষ ভুমিকা রাখে। ছোট্ট একটি কলার উপকারিতা এবং এর গুনা-গুন সত্যি অবাক করার মতো।


কাচা কলা দিয়ে মিষ্টি ঝাল অনেক সুস্বাদু তরকারি রান্না করা যায়। কাচা কলার ভর্তা, কাচা কলার ভাজি, কাচা কলার সবজি, ইত্যাদি। কলা দিয়ে তৈরি করা যায়, বিস্কুট,পটেটু, কলা পিঠার মতো আরো অনেক সুস্বাদু খাবার যা সত্যি মুখের রুচি এবং খাদ্যের রুচি দুটোই অনেক গুনে বাড়িয়ে দিতে বিশেষ ভুমিকা রাখে। তাছাড়া কলা আর দুধ ভাতে যে মঝা আছে তা আর অন্য কোনো খাবারে পাওয়া সম্ভব নয়। একদিন দুধ ভাত কলা দিয়ে টেস্ট করতে পারেন।


তাই দিনের শুরুতে সকালের নাস্তায় একটি হলেও কলা রাখুন অথবা রাতের রান্নায় কাচা কলা ভাজি ভর্তাযুক্ত করুন। কারণ কলা খাদ্য পুষ্টি এবং ফলের চাহিদা পূরণে সক্ষম পাশাপাশি দেহকে সুস্থ-সবল এবং নিরোগ রাখার জন্য স্বাস্থ্যের জন্য বিশেষ জরুরী।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন