Tenda o3 wifi business, best idea in Bangladesh

Tenda

tenda o3 router business

Tenda Wifi zone, hotspot business idea. YouTube এ Tenda-o3 নিয়ে অনেক ভিডিও রয়েছে। তবে ব্যক্তিগত ব্যবহার থেকে বলতে পারি এর নেটওয়ার্ক মাটির ঘরে খুব একটা পায়না। youtube এ অনেক ভাই hotspot wifi business নিয়ে ভিডিও করেছেন। আর সেই ভিডিও দেখে হয়তো বা আপনিও সেই ব্যবসা করতে আগ্রহী হয়ে উঠেছেন। কিন্তু কি জানেন তো, সবাই সত্যি কথা বলেনা। 


যাইহোক, ব্যবসা ভালো কিন্তু আপনি যদি youtube ওয়ালা ভাইদের কথা শুনে এই wifi Hotspot business এর কথা ভাবেন, তাহলে সত্যি বলছি পুরাই ধরা খাবেন। এই hotspot wifi ব্যবসার মাধ্যমে লাভ তো দুরের কথা লস ছাড়া আর কিছুই আসবে না। যদি wifi business করতে চান তবে রাউটার দিয়ে করেন। ভুলেও hotspot business করতে যাবেন না। Tenda O3 Route এর বাস্ত অভিজ্ঞতা আপনাদের মাঝে শেয়ার করবো।



Tenda O3 Route এর Range কতটা দূরপর্যন্ত পাবে তা প্যাকেটের গায়ে সুন্দর করে লিখে দেয়া আছে। যেখানে তারা উল্লেখ করেছেন প্রায় ৫ কিলোমিটার। কিন্তু এটা মোটেও ৫কিলোমিটার পর্যন্ত Range যায় না। আপনি যদি O3 Route আপনার গ্রামে কিংবা আপনার শহরে লাগান তবে সর্বোচ্চ Range পাবেন ০.৫ কিলোমিটার। আর যদি আপনার গ্রামে গাছপালা কম থাকে তবে ১ কিলোমিটার পর্যন্ত Range হতে পারে।


Tenda O3 Route মুলত সামনের দিক দিয়ে Network সিগনাল সবচেয়ে বেশি প্রবাহিত করে। আর পেছনের দিক থেকে সর্বোচ্চ রেঞ্জ ১০০ মিটার পর্যন্ত খুব ভালো পাওয়া যায়। আর ডানে বামে ১৫০ থেকে ৩০০ মিটারের মধ্যে রেঞ্জ থাকে।


Tenda O3 Route পয়েন্ট টু পয়েন্ট সেট করলে ১ কিলোমিটার এর চেয়ে বেশি হলে মটেও ভালো নেটওয়ার্ক পাবেন না। আর যদি ১কিলোমিটার এর মাঝে গাছপালা বেশি থাকে তবে ০.৫ কিলোমিটার এর মধ্যে পয়েন্ট টু পয়েন্ট করতে পারবেন। এর বেশি হলে নেটওয়ার্ক ভালো পাবেন না।


আর যদি ব্রিজ মুডে connect করেন তবে ১ গুন স্প্রিট কম পাবেন। আপনি যদি ৫ এমবিপিএইচ নিয়ে থাকেন তবে আপনার ৪ এমবিপিএইচ কাজ করবে বাকি ১ এমবিপিএইচ ব্রিজ option এর কারনে হারিয়ে যাবে। যাইহোক, এখন মেইন কথা বলি যা বলার জন্য এই পোস্ট টি লিখা তা হলো Tenda O3 Route এর নেটওয়ার্ক আপনি রুমের ভিতরে কখনোই ভালো পাবেন না।


শুধুমাত্র বাহিরে হলে এই নেটওয়ার্ক use করে ব্যবসা করতে পারবেন। ঘরের মধ্যে প্রবেশ করলে এর নেটওয়ার্ক সিগনাল খুব একটা পায়না। ekhon আপনার wifi নেটওয়ার্ক যদি ঘরের মধ্যে থেকে মানুষ ব্যবহার করতে না'পারে তবে কেউকি নিবে। নিশ্চয়ই নিবেনা। তখন তারা ফোনের ডাটা  ব্যবহার করবে এটাই তো সাবাবিক। এছাড়াও এর আরো অনেক গুলো দিক আছে যা লিখতে অনেক সময় দরকার।  


Tenda O3 Route আপনি নিজের বাড়িতে ব্যবহার করte পারেন। এতে খুব ভালো Network পাবেন। কিন্তু business হিসেবে Hotspot ব্যবসা করতে চাইলে ২০০মিটার পরপর একটি করে Tenda O3 Router লাগাতে হবে। তবে আপনি সবার ঘরেঘরে নেটওয়ার্ক কভারেজ দিতে পারবেন। বর্তমান বাজার অনুযায়ী Tenda O3 Router এর মুল্য ৪৫০০টাকা।


এখন হিসাব করুন আপনার গ্রাম যদি ১ কিলোমিটার হয় তবে পুরা গ্রাম নেটওয়ার্ক কভার করতে হলে কতটা Tenda O3 Router লাগবে। মিনিমাম তো (৮ থেকে ১০টা) লাগবে, যার বাজার মুল্য প্রায় ৪০০০০ হাজার টাকা।


আপনার লাভ যদি খুব বেশি লাভহয় তবে সর্বোচ্চ জনপ্রতি ৫০টাকা। এর বেশি কখনোই সম্ভব না। এখন যদি ভাবেন যে ১টা অথবা ২টা দিয়ে পুরা গ্রাম কভার করবেন তাহলে বলবো তা কখনোই পারবেন না। ১ কিলোমিটারের একটা গ্রাম কভার করতে গেলে কমপক্ষে ৫টি রাউটার লাগবে। 

 

একটি Tenda O3 Router এ আপনি ১৬টি মোবাইল add করতে পারবেন। তার বেশি করতে চাইলে QR SCAN কোড বন্ধ করতে পারবেন না। আর QR scan কোড বন্ধ কর‍তে না'পারলে যে কেউ আপনার wifi password scan করে connect করতে পারবে। তখন আপনার ব্যবসায় লাল বাতি জলবে। তাই আপনি যদি Tenda O3 Router ব্যবহার করে লাভবান হতে চান তবে কয়েকটি বিষয় জেনে রাখুন।


১, যে এলাকায় গাছপালা সবচেয়ে কম সেই এলাকার মধ্যে Tenda O3 দিয়ে business করলে লাভজনক ব্যবসা হতে পারে। কারন গাছপালার সংখ্যা কম থাকলে আপনি ১.৫ কিলোমিটার পর্যন্ত কভার করতে পারবেন।


২. যদি গাছপালার সংখ্যা তুলনা মূলক বেশি থাকে তবে Tenda O3 দিয়ে ব্যাবসা করা বোকামি ছাড়া আর কিছুই নয় সেক্ষেত্রে, সবার বাড়ি বাড়ি রাউটার দিয়ে এ ব্যাবসা করতে হবে। 


৩. বিশেষ করে hotspot business মুলত বাজার এলাকার জন্য সবচেয়ে ভালো এবং অধিক লাভজনক। কারন বাজারে গাছপালার সংখ্যা তেমন নেই বললেই চলে। আর গাছপালা না'থাকার কারনে অনায়াসে নেটওয়ার্ক অনেক দূরে প্রবাহিত হবে। সেক্ষেত্রে ২টি Tenda O3 রাউটার দিয়ে পুরা বাজার কভারেজ পাবেন।


৪. গ্রামে গাছপালা তুলনা মূলক বেশি থাকে। তাই গ্রামে Tenda O3 Router দিয়ে ব্যাবসা করে লসের শিকার হবেন। তবে গ্রামের ক্ষেত্রে রাউটার business ভালো।


৫. বেশি লাভের আসায় কম এমবিপিএইচ নিয়ে business করলে গ্রাহক মোবাইল দিয়ে গেমস খেলতে পারবেনা। কারণ হালকা বাতাস প্রবাহিত হলেই নেটওয়ার্ক বাফারিং করবে।

0 মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন